প্রকাশ্যে আসলো সিরিয়ায় আইএসআইএস প্রধান বাগদাদীর উপর হামলার ভিডিও

Advertisement

Advertisement

আমেরিকা যুক্তরাষ্ট্র : গতকাল বুধবার পেন্টাগন, মার্কিন স্পেশাল বাহিনীর যে বিশেষ অভিযানে ইসলামিক স্টেট গ্রুপের প্রধান আবু বকর আল-বাগদাদীর মৃত্যু হয়েছিল তার ছবি এবং ভিডিও প্রকাশ করেছে।

Advertisement

প্রতিরক্ষা দফতরের প্রকাশিত চিত্রগুলি হল সাদা – কালো। এই চিত্রগুলিতে দেখা গিয়েছে মার্কিন সেনাদের উত্তর-পশ্চিম সিরিয়ার উঁচু প্রাচীরের চত্বরে, যেখানে বাগদাদীকে আটকানো হয়েছিল।

Advertisement

সিরিয়ার ইদলিব প্রদেশে বাগদাদীর চত্বরে হামলার জন্য যেসব হেলিকপ্টার মার্কিন বাহিনীকে নিয়ে গিয়েছিল, সেই হেলিকপ্টারগুলিকে লক্ষ্য করে মাটি থেকে গুলি চালিয়েছিল একদল অপরিচিত যোদ্ধা। এই হামলার ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন।

Advertisement

মার্কিন সেনা কমান্ডের কমান্ডার মেরিন কর্পস জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ‘অভিযানের পরে মার্কিন সেনা হামলা চালিয়ে এই কমপ্লেডটি ধ্বংস করে দিয়েছিল, এটি বড় বড় গর্তযুক্ত একটি পার্কিংয়ের মতো দেখতে’। ম্যাকেনজি পেন্টাগনে সাংবাদিকদের সাথে কথা বলেও রবিবারের অভিযান সম্পর্কে বেশ কয়েকটি নতুন বিবরণ দিয়েছেন।

তিনি আরও জানান, প্রেসিডেন্ট ট্রাম্প আগেই বলেছিল যে দুটি শিশু মারা গিয়েছিল – তিনটি নয় – যখন মার্কিন সেনা দ্বারা পালানোর চেষ্টা করতে গিয়ে বাগদাদী একটি টানেলের মধ্যে আত্মঘাতী ন্যস্তের সাথে নিজেকে উড়িয়ে দিয়েছিল। তিনি বলেছিলেন যে শিশুরা ১২ বছরের কম বয়সী বলে মনে হচ্ছে। তিনি আরও বলেন, বাগদাদী কাঁদতে কাঁদতে টানেলের মধ্যে পালিয়ে গিয়েছিল। দুটি ছোট বাচ্চা নিয়ে একটি গর্তে হামাগুড়ি দিয়ে আত্মহত্যা করেন তিনি। তিনি আরও বলেন, বাগদাদী এবং দুই শিশু ছাড়াও চারজন নারী ও একজন পুরুষ মারা গিয়েছিলেন।

ম্যাককেনজি বলেছিলেন, ‘সশস্ত্র সংঘাতের আইন অনুসারে মৃত্যুর ২৪ ঘন্টার মধ্যে বাগদাদীকে সমুদ্রে সমাহিত করা হয়েছিল’।ম্যাককেনজি জানান যে, বাগদাদীর মৃত্যু সত্ত্বেও,আইএস “বিপজ্জনক” রয়ে গেছে। বাগদাদীর মৃত্যুতে সব ঠিক হয়ে যাবে সেরকম ভুল ধারণা না রাখায় ভালো।

Recent Posts