জ্যোতিষ

Vastu Tips For Tulsi: তুলসীর কাছে এই ৫ জিনিস একেবারেই রাখবেন না, না হলে আপনি দরিদ্র হয়ে যাবেন

Advertisement

Advertisement

যেকোন গৃহস্থ ঘরে তুলসী গাছকে শুভ বলে মানা হয়। এই গাছকে মা লক্ষ্মী হিসেবেই পুজো করে থাকেন সকলে। ভগবান বিষ্ণুর প্রিয় তুলসী। নারায়ণ পুজো কখনোই তুলসী পাতা ছাড়া সম্পূর্ণ হয় না। বাড়িতে যদি তুলসী গাছ থাকে তাহলে বেশকয়েকটি নিয়ম আবশ্যিকভাবে মেনে চলা প্রয়োজন, অন্যথায় তা দুর্ভাগ্য বয়ে নিয়ে আসে পরিবারে। উল্লেখ্য, তুলসী গাছ থেকে আবশ্যিকভাবে এই কয়েকটি জিনিস দূরে রাখা প্রয়োজন।

Advertisement

১) গণেশের মূর্তি- কথিত আছে, একবার নদীর ধারে গণেশ ধ্যানে মগ্ন ছিলেন। আর তখনই সেখানে উদয় হন তুলসীদেবী। গণেশের রূপে মুগ্ধ হয়ে তাকে বিয়ের প্রস্তাবও দিয়েছিলেন তিনি। তবে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন গণেশ। এতে ক্ষুব্ধ হয়ে তুলসীদেবী দুটি বিয়ের অভিশাপ দিয়েছিলেন গণেশকে। আর এই কারণেই তুলসী মঞ্চ কিংবা তুলসী গাছ থেকে গণেশের মূর্তি রাখতে হয় শতহস্ত দুরে।

Advertisement

২) ঝাঁটা- ঝাঁটা দিয়ে যেহেতু ধুলোবালি পরিষ্কার করা হয়। সেই কারণবশত কখনোই তুলসী গাছের ধারে কাছে ঝাঁটা রাখতে নেই। তুলসী গাছের কাছে ঝাঁটা রাখলে ক্ষুব্ধ হন মা তুলসী। দারিদ্র্যের ছায়া নেমে আসে গৃহস্থ ঘরে।

Advertisement

৩) জুতো – জুতোকে রাহু বা শনির প্রতীক হিসেবে মানা হয়। সেক্ষেত্রে জুতাকে তুলসী গাছের কাছে রাখলে ক্ষুব্ধ হন স্বয়ং মা লক্ষ্মী। গৃহস্থ ঘরে নেমে আসে আর্থিক সংকট।

৪) শিবলিঙ্গ – কথিত আছে, তুলসীর পূর্বজন্মের নাম ছিল বৃন্দা। তিনি ছিলেন জলন্ধর নামের এক অসুরের স্ত্রী। সেইসময়ে জলন্ধরের অত্যাচারে তাকে হত্যা করেন শিবাজী। আর এই কারণবশতই শিব পুজোয় তুলসী ব্যবহার করা হয় না। আর শাস্ত্র অনুযায়ী, এই কারণবশতই তুলসী মঞ্চ কিংবা গাছ থেকে শিবলিঙ্গ দূরে রাখা হয়।

৫) আবর্জনার জায়গা- তুলসী মঞ্চ কিংবা গাছের কাছে আবর্জনার জায়গা রাখতে নেই কিংবা ফেলতে নেই। এর অন্যথায় গৃহস্থ ঘরে আর্থিক সংকট নেমে আসতে পারে।