দেশনিউজ

৪৫ বছরের বেশি বয়সিদের করোনা ভ্যাকসিন, টিকাকরন শুরু ১ এপ্রিল

রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা, এখনি ভারতীয় অর্থনীতির যা অবস্থা, তাতে আরেকবার দেশে লকডাউন ডাকতে হলে একেবারেই ভেঙে পড়বে ভারতের অর্থনীতি। তাই কেন্দ্র কোনো রিস্ক নিচ্ছেনা

×
Advertisement

এবার থেকে ৪৫ ঊর্ধ্ব সকলেই পাবেন করোনা ভ্যাকসিন। কেন্দ্রীয় সরকারের ঘোষণা এতদিন ছিল যে শুধুমাত্র যাদের কো মর্বিডিটি আছে তারাই শুধু এখন পাবেন করোনা ভ্যাকসিন। তবে এখন করোনা এমন বাড়বাড়ন্ত শুরু করেছে আবার ভারতে সেই পরিস্থিতিতে এখন সিদ্ধান্তে বদল আনছে কেন্দ্রীয় সরকার। এখন থেকে ৪৫ ঊর্ধ্ব সকলেই পাবেন এই ভ্যাকসিন। কেন্দ্রীয় সরকারের মন্ত্রী প্রকাশ জাবরেকর এদিন করে দিলেন আনুষ্ঠানিক ঘোষণা। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা, এখনি ভারতীয় অর্থনীতির যা অবস্থা, তাতে আরেকবার দেশে লকডাউন ডাকতে হলে একেবারেই ভেঙে পড়বে ভারতের অর্থনীতি।

Advertisement

এখনো পর্যন্ত ঘোষণা করা হয়েছিল, যারা স্বাস্থ্যকর্মী, কভিড ওয়ারিয়ার এবং ৬০ বছরের বেশি মানুষের ভ্যাকসিনেশন করা হবে। বর্তমানে করোনা বারবারন্ত আবারও একেবারে চরমে। মহারাষ্ট্র, গুজরাট, কেরালায় একের পর এক করোনা কেস সামনে আসছে। পাঞ্জাবে আজকে যতগুলি করোনা স্যাম্পল পজিটিভ ছিল তাদের ৮৫% নতুন স্ট্রেন নিয়ে এসেছে। এছাড়াও ভগ্নদশা অর্থনীতির ওপরে আবার লকডাউন এর বোঝা চাপলে অর্থনীতি পুরোপুরি ভেঙেই পড়বে।

তাই কোনরকম রিস্ক নিতে চাইছেনা কেন্দ্রীয় সরকার। আপাতত ভারতের কাছে আছে দুটো ভ্যাকসিন। একটি হলো কোভী শিল্ড এবং অপরটি কো ভ্যাকসিন। এই দুটো ভ্যাকসিনের ওপরে নির্ভর করেই আপাতত ভারতের লড়াই শুরু হয়েছে। আগামী ১ লা এপ্রিল তারিখে ৪৫ বছরের বেশি মানুষের করোনা টিকাকরণ শুরু হচ্ছে। কেন্দ্র জানাচ্ছে, ভারতের কাছে এখনো পর্যাপ্ত টিকা আছে। তাই সমস্যার কোনো কারণ নেই।

Advertisement

Related Articles

Back to top button