×
জীবনযাপনসৌন্দর্য

দই ব্যবহারে মুখের উজ্জ্বলতা আসবে, এইভাবে ব্যবহার করুন

Advertisement

আমরা সবাই জানি যে দই খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, অনেক কিছু খাদ্য মুখের জন্যেও উপকারী।আপনি কি জানেন যে আপনি দই দিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী হবে। আমরা আপনাকে বলি যে দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, জিঙ্ক এবং খনিজ উপাদান যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। দই দিয়ে তৈরি ফেসপ্যাক লাগালে ত্বকের অনেক সমস্যা যেমন ব্রণ, ট্যানিং এবং বলিরেখা দূর হয়। গরমে দইয়ের ফেসপ্যাক লাগালে ত্বক অনেক ঠান্ডা হয় এবং একই সঙ্গে আপনার মুখও উজ্জ্বল হতে শুরু করে। এমন পরিস্থিতিতে, আমরা এখানে আপনাকে বলব কীভাবে আপনি দই ব্যবহার করতে পারেন।

Advertisement

১) দই এবং মুলতানি মাটির ফেস প্যাক-
দই এবং মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করতে আপনার লাগবে এক চামচ দই, দুই চামচ মুলতানি মাটি এবং এক চামচ অ্যালোভেরা জেল।

তৈরির পদ্ধতি- এই পেস্টটি তৈরি করতে একটি পাত্রে তিনটি জিনিস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এখন এটি আপনার মুখ এবং ঘাড়ে 15 মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন এবং আপনার মুখে গোলাপ জল লাগাতে ভুলবেন না।

Advertisement

২) দই এবং ওটসের ফেসপ্যাক-
দই এবং ওটস ফেসপ্যাক তৈরি করতে আপনার প্রয়োজন 2 টেবিল চামচ দই এবং এক টেবিল চামচ ওটস পাউডার।

তৈরির পদ্ধতি-
এই ফেস মাস্কটি তৈরি করতে ওটস পাউডার এবং দই মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্ট লাগালে ত্বকের ময়লা পরিষ্কার হয়ে যায়।

৩) দই এবং টমেটোর ফেসপ্যাক-
দই এবং টমেটোর ফেসপ্যাক তৈরি করতে আপনার প্রয়োজন অর্ধেক টমেটোর রস, এক চামচ দই এবং কয়েক ফোঁটা লেবুর রস।

তৈরির পদ্ধতি-
এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে এই ফেসপ্যাকটি তৈরি করুন। এবার ব্রাশের সাহায্যে পেস্টটি মুখে ও ঘাড়ে ভালো করে লাগান। 10 থেকে 15 মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্টটি লাগালে ত্বকের ট্যানিং দূর হবে এবং একই সাথে আপনার ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।

৪) ডিম এবং দই ফেস প্যাক-
ডিম এবং দই ফেস প্যাক আপনার মুখের উজ্জ্বলতা বাড়ায়। এই ফেসপ্যাকটির জন্য আপনার একটি ডিমের সাদা অংশ, এক চামচ বেসন, একটি ছোট কলা এবং দুই চামচ দই লাগবে।

তৈরির পদ্ধতি-
এই ফেসপ্যাকটি তৈরি করতে কলা ম্যাশ করে বাকি উপকরণের সঙ্গে মিশিয়ে নিন। এবার মুখে ও ঘাড়ে লাগিয়ে শুকাতে দিন। প্রতিদিন এই পেস্টটি লাগালে আপনার মুখ উজ্জ্বল হবে এবং আপনার ত্বকও হয়ে উঠবে কোমল।

Related Articles

Back to top button