জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

কলার খোসা ফেলে না দিয়ে ব্যবহার করুন এইভাবে, উপকার পাবেন!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : চিকিৎসকদের মতে কলা এমন একটি ফল যা আমাদের শরীরে এনার্জি যোগায়, এবং আমাদের শরীরের পক্ষে খুবই স্বাস্থ্যকর একটি ফল। কলার খোসা আমরা সকলেই ফেলে দিয়ে থাকি। কিন্তু কলার খোসা থেকেও অনেক উপকার পাওয়া যায়। তবে জেনে নেওয়া যাক কলার খোসাকে আমরা কি কি কাজে লাগাতে পারি–

Advertisement

১) ব্রণ দূর করতে: কলার খোসার ভেতরের অংশটি ব্রণ এর জায়গায় ঘষতে হবে। কিছুক্ষণ ঘষার পর দেখতে পাবেন ব্রণ আর নেই।

২) মশা বা পোকামাকড়ের কামড়: আমাদের শরীরের কোনো জায়গায় মশা কামড়ালে সেখানে চুলকায় এবং ফুলে যায়। সেই স্থানে কলার খোসার ভেতরের অংশটি লাগালে চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement

৩) দাঁত সাদা করতে: দাঁত সাদা না হওয়ার কারণে অনেক সময় আমাদের আত্মবিশ্বাস কমে যেতে থাকে। কলার খোসার ভেতরের দিকটি দুই মিনিট ধরে দাঁতে ঘষে টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিলে দাঁত ঝকঝকে হয়ে উঠবে।

৪) খাবার হিসেবে: কাঁচা কলার খোসা খাবার হিসেবে খাওয়া যেতে পারে। এবং আপনি হয়তো বিশ্বাস করবেন না এই খাবার অনেক সুস্বাদু। কাঁচা কলার খোসাকে টুকরো টুকরো করে কেটে ভাপিয়ে নিয়ে তার মধ্যে শুকনো লঙ্কা, পেঁয়াজ, রসুন, সর্ষের তেল দিয়ে বেটে নিলেই সুস্বাদু ভর্তা তৈরি হয়ে যাবে।

৫) জুতো চকচকে করে তুলতে: কলার খোসাকে জুতো পালিশ এর জন্য ব্যবহার করতে পারেন। প্রথমে জুতোর নোংরা পরিষ্কার করে নিন। এরপর পাকা কলার খোসা দিয়ে ঘষতে থাকুন। অন্তত পাঁচ মিনিট ধরে ঘষবেন। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে জুতোটিকে ভালো করে মুছে নিন। দেখবেন জুতো একদম চকচক করছে।

৬) অবসাদ কাটাতে: কলার খোসাতে রাসায়নিক সেরোটোনিন থাকে। এই সেরোটোনিন আমাদের অবসাদকে দূর করে। তাই কলার খোসা খেলে শরীরের অবসাদ দূর হয়।

৭) মুখের দাগ দূর করতে: কলার খোসা সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে। মধু আর কলার খোসার মিশ্রণ মুখে মাখলে মুখের দাগ দূর হয়।

৮) বলিরেখা দূর করতে: কলার খোসায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মুখের বলিরেখা কে দূর করে।

৯) ত্বক মসৃণ করতে: শুষ্ক ও খসখসে ত্বক কলার খোসা মসৃণ করতে পারে। তাই কলার খোসা ফেলে না দিয়ে তার ভেতরের অংশটিকে মুখে লাগিয়ে রাখুন দেখবেন ত্বক মসৃণ হয়ে উঠেছে।

Related Articles

Back to top button