Today Trending Newsনিউজরাজ্য

কবে থেকে শুরু হবে উচ্চ প্রাথমিকে ইন্টারভিউ প্রক্রিয়া? জানিয়ে দিল কমিশন

কমিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে বিধি নিষেধ শিথিল করা হলে তার পরেই শুরু করা হবে নিয়োগ প্রক্রিয়া



এবারে শুরু হতে চলেছেউচ্চ প্রাথমিক এর ইন্টারভিউ পর্ব। আগামী ১৬ এবং ১৭ ই জুলাই থেকে উচ্চ প্রাথমিক এর ইন্টারভিউ শুরু করার পরিকল্পনা নিয়েছে স্কুল সার্ভিস কমিশন। ১৫ তারিখ সন্ধ্যা ছয়টা পর্যন্ত রাজ্যে বিধি-নিষেধ কার্যকর থাকবে, তারপর থেকেই শুরু হয়ে যাবে এই নিয়োগ প্রক্রিয়া। বর্তমানে ট্রেন চালানোর উপরে করা বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। কিন্তু মনে করা হচ্ছে ১৫ তারিখের পরে এই ট্রেন চালানোর উপরে কিছুটা নিষেধাজ্ঞা কমানো হবে। যদি তা হয় তাহলে খুব সহজেই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে পারবে স্কুল সার্ভিস কমিশন। তবেসার্ভিস কমিশন সূত্রে খবর, যতক্ষণ না পর্যন্ত ট্রেন এবং বাস পরিষেবা স্বাভাবিক হচ্ছে ততক্ষণ পর্যন্ত কোনো রকম ইন্টারভিউ গ্রহণ করতে চাইছে না তারা।

তবে উচ্চ প্রাথমিক পরীক্ষা এবং তার ইন্টারভিউ নিয়ে এখনো পর্যন্ত সমস্যা চলছে। উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে আবারো মামলা শুরু হয়েছে এবং এই মামলা গিয়ে পৌঁছেছে ডিভিশন বেঞ্চে। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্য্য এবারে নতুন নিয়োগ নিয়ে রায় শোনাবেন। এর আগে সিঙ্গেল বেঞ্চ এ নির্দেশ দিয়েছিল প্রথম প্রকাশিত তালিকা অনুযায়ী শুরু হতে পারবে ইন্টারভিউ। তবে, এই সিঙ্গেল বেঞ্চ এর আগেও স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে একাধিক মন্তব্য করেছিল। একবার স্কুল সার্ভিস কমিশনকে অপদার্থ বলে ঘোষণা করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তারপরে, তার মনের মতো করে একটি লিস্ট তৈরি করে স্কুল সার্ভিস কমিশন। সেই লিস্ট দেখে অবশেষে ইন্টারভিউ চালু করার বিষয়ে নির্দেশ দেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

অন্যদিকে, নিয়োগ প্রক্রিয়া নিয়ে আদালত রায় ঘোষণা করেছিল, উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়া এবারে শেষ হলে আগামী প্রার্থীদের জন্য সুযোগ আসবে। অন্যদিকে, কমিশনের বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের অভিযোগ ছিল কমিশনের সমস্ত ভুল তাদেরকে তুলে ধরতে হচ্ছে। কমিশনের নিরাপত্তা কোথায়? এই ক্ষেত্রে আবার নতুন করে নিয়োগের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য।

অভিযোগ উঠে আসছে নতুন নিয়োগ প্রক্রিয়া তে এতবার অনিয়ম কেন হচ্ছে? চাকরিপ্রার্থীদের যে অভিযোগ আছে সেগুলি কি একেবারে সত্যি? নাকি এর মধ্যে কোন জল ঘোলা রয়েছে? চলতি সপ্তাহে নিয়োগ মামলার শুনানি হওয়ার কথা। অন্যদিকে হাইকোর্টের নির্দেশ মত চাকরিপ্রার্থীদের অভিযোগ দায়ের করার জন্য একটি আলাদা পোর্টাল তৈরি করেছে স্কুল সার্ভিস কমিশন। সেখানে নির্দিষ্ট ইমেইল আইডি দেওয়া হয়েছে যেখানে চাকরি প্রার্থীরা তাদের অভিযোগ জানাতে পারবেন। আদালতের নতুন নির্দেশ অনুযায়ী নতুন প্রকাশিত তালিকায়ও যদি আপনাদের অসন্তোষ থাকে তাহলে চাকরিপ্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবেন। কমিশনের তরফ থেকে তাদের কথা শোনা হবে এবং সেই হিসেবে বিচার করা হবে বলে জানানো হয়েছে।

Related Articles

Back to top button