জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

আমাদের অজান্তেই আমরা কিছু খাবার খেয়ে ফেলি যা ক্যান্সারের সম্ভবনাকে বাড়িয়ে তোলে ? আসুন জেনে নিই সেইসব খাবারের কথা

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : ক্যান্সার যে মারণ রোগ তা আমরা সবাই জানি। ডাক্তারদের মতে আমাদের দৈনন্দিন তালিকায় কিছু খাবার রয়েছে যা ক্যান্সারের সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। আসুন তবে জেনে নিই কোন খাবারগুলো ক্যান্সারের সম্ভাবনাকে বাড়িয়ে তোলে-

Advertisement

১) পটেটো চিপস ও ফ্রেঞ্চ ফ্রাই: এই খাবারগুলি তৈরির সময় এক ধরনের তেল ব্যবহার করা হয় যা আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। এছাড়া এই খাবার গুলিতে লবণের পরিমাণ খুব বেশি থাকে, সেটাও আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই এই খাবারগুলি বেশি খেয়ে ফেললে ক্যান্সারের সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

২) হট ডগ সসেজ হ্যামবার্গার এর মতো প্রসেসড মাংস: এই খাবারগুলি বিদেশী খাবার। কিন্তু বর্তমানে ভারতেও এই খাবার খাওয়া হয়। তবে যে পদ্ধতিতে এই মাংস গুলো তৈরি করা হয় তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই খাবারগুলি খেলে ক্যান্সার রোগের সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

Advertisement

৩) কাবাব বা তন্দুরে তৈরি মাংস: কাবাব বা তন্দুরি তৈরির সময় মাংসকে অতি উচ্চ তাপমাত্রায় পোড়ানো হয় যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

৪) মটন: মটনের অনেক খাদ্যগুণ থাকলেও এর মধ্যে কিছু উপাদান এমন রয়েছে যা প্রতিদিন খাওয়ার ফলে ক্যান্সার হতে পারে।

৫) পান ও সুপারি: আমরা সকলেই জানি তামাক ক্যান্সারের জন্ম দেয়। কিন্তু ডাক্তারদের মতে পানের সাথে যে সুপারি খাওয়া হয় সেটি আসলে ক্যান্সারের জন্মদাতা।

৬) মদ: ডাক্তারদের মতে তামাকের পরেই আসে অ্যালকোহল। যা সেবনের কারণে হতে পারে ক্যান্সার।

৭) সোডা: অনেকেই মদ্যপানের সময় সোডা ব্যবহার করে থাকেন। আবার অনেকে এমনিই সেবন করেন। কিন্তু জানা গেছে যে এই সোডাও ক্যান্সারের অন্যতম কারণ।

৮) ডায়েট কোলড্রিংস বা ডায়েট মিল্ক: এখন বাজারে এই ডায়েট পানীয়গুলি পাওয়া যায়। কিন্তু এই পানীয় সেবনের কারণে ক্যান্সার হতে পারে।

Related Articles

Back to top button