দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

8th Pay Commission: এক ধাক্কায় বাড়বে বেতন, উপকৃত হবেন ১ কোটি কর্মী! মিলল বড় আপডেট

অষ্টম বেতন কমিশনের অপেক্ষায় থাকা সরকারি কর্মচারীদের জন্য এই বাজেট অধিবেশন সুখবর বয়ে আনতে পারে। মেয়াদ ২০২৪ সালে শেষ হচ্ছে।

Advertisement
Advertisement

দীর্ঘদিন ধরে অষ্টম বেতন কমিশনের অপেক্ষায় থাকা সরকারি কর্মচারীদের জন্য এই বাজেট অধিবেশন সুখবর বয়ে আনতে পারে। বস্তুত, কেন্দ্রীয় সরকারি কর্মচারী সমিতি অষ্টম বেতন কমিশনের প্রস্তাব ক্যাবিনেট সচিবের কাছে পাঠিয়েছে। যেহেতু প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করা হয়, সেহেতু এর মেয়াদ ২০২৪ সালে শেষ হচ্ছে।

Advertisement
Advertisement

বাজেটে গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারে

এ ছাড়া অর্থনৈতিক জগতের মানুষ থেকে শুরু করে সাধারণ কর্মচারী পর্যন্ত সবাই অষ্টম বেতন কমিশনের জন্য তাকিয়ে থাকতে পারেন আসন্ন বাজেটের দিকে। এ অবস্থায় আগামী ৬ জুলাই কর্মচারী ইউনিয়নের লেখা চিঠি নিয়ে সরকার বাজেটে গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। বাজেটে অষ্টম বেতন কমিশন গঠনের কথা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

প্রস্তাব মোদী সরকারের কাছে পাঠানো হয়েছে

সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, অষ্টম বেতন কমিশনের প্রস্তাব নরেন্দ্র মোদী সরকারের কাছে পাঠানো হয়েছে। তা হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের বেতন-ভাতা, পেনশন ও অন্যান্য ভাতা পর্যালোচনা করবে বেতন কমিশন। এবং তারপর তার ভিত্তিতে বেতন বৃদ্ধির সুপারিশ করা হয়।

Advertisement
Advertisement

Union Budget 2024 8th Pay Commission update

২০২৬ সালের ১ জানুয়ারি থেকে অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন

এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নেতৃত্বে সপ্তম বেতন কমিশন গঠন করা হয়েছিল এবং এর সুপারিশগুলি ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছিল। মোদী সরকারের আমলে এই প্রথম নতুন বেতন কমিশন গঠন করা হবে। সাধারণত, ১০ বছরের ব্যবধানে বেতন কমিশন স্থাপন করা হয় এবং আবেদন করা সুপারিশগুলি কার্যকর করা হয়। সেই ভিত্তিতে ২০২৬ সালের ১ জানুয়ারি থেকে অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন কার্যকর করতে হবে।

জাতীয় কর্মচারী পরিষদ কেন্দ্রীয় সরকারের সংযুক্ত পরামর্শ সচিব শিবগোপাল মিশ্র ক্যাবিনেট সচিবকে একটি চিঠি লিখেছেন বলে জানা গিয়েছিল। সেখানে অষ্টম বেতন কমিশনের সুপারিশ করা হয়েছে বলে খবর ৷ এই বাজেটে অষ্টম বেতন কমিশন যদি মান্যতা পায় তাহলে এটি কার্যকর হতে পারে ১ জানুয়ারি ২০২৬ থেকে ৷

Advertisement

Related Articles

Back to top button