বেকারত্ব কমেছে ৪০ শতাংশ, কেন্দ্রকে তোপ দেগে ঘোষণা রাজ্যের

Advertisement

Advertisement

রাজ্যের বাজেট ঘোষণায় কেন্দ্রকে একহাত নিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। জানালেন, কেন্দ্র না পারলেও রাজ্য যুবক যুবতীদের কর্মসংস্থানের মাধ্যমে বেকারত্বের হার কমিয়ে এনেছে। প্রায় ৪০ শতাংশ বেকারত্ব কমেছে বাংলায়, দাবি অর্থমন্ত্রীর। ২০২০-২১ অর্থবর্ষের বাজেটে ‘কর্মসাথী’ প্রকল্পের মাধ্যমে নতুন করে আবারও কর্মসংস্থানের উপর জোর দেওয়া হবে বলেও জানান রাজ্যের অর্থমন্ত্রী।

Advertisement

রাজ্যের আর্থিক টানপোড়েনের মধ্যেও প্রায় ১০ লক্ষ কর্মসংস্থান করেছে বলে দাবি করেন অর্থমন্ত্রী। একইসঙ্গে তিনি জানান, কর্মসাথী প্রকল্পে বেকার যুবক যুবতীদের ঋণ দানের ব্যবস্থা করা হবে। যার মাধ্যমে তারা স্বনির্ভর হয়ে উঠতে পারবে। এর ফলে, কর্মসংস্থানে সুনিশ্চয়তা তৈরী হবে। এই প্রকল্পে প্রায় ২ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে বলে জানান তিনি। এ ছাড়াও আগামী দিনে প্রতিবছর ১ লক্ষ করে কর্মসংস্থান তৈরী করার কথা ঘোষণা করেন তিনি। যার জন্য প্রায় ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে বাজেটে প্রস্তাব দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন : ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুত ফ্রীতে দেবে রাজ্য সরকার, বাজেটে বড় ঘোষণা

Advertisement

এছাড়া, সরকারি খরচে সিভিল সার্ভিসের চাকরির প্রশিক্ষণের জন্য ৩ টি অ্যাকাডেমি গড়ে তোলার কথা জানান তিনি। ‘মহাত্মা গান্ধী, জয় হিন্দ ও আজাদ’ নামের এই ৩ টি অ্যাকাডেমি যথাক্রমে কলকাতা, শিলিগুড়ি ও দুর্গাপুরে গড়ে তোলা হবে। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ঘটিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

Recent Posts