নিউজদেশব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বাজেটের আগেই তরুণদের জন্য সুখবর, ১ এপ্রিল থেকে চালু হবে বেকার ভাতা, পাবেন মোটা টাকা

এই বেকার ভাতা ইতিমধ্যেই চালু করেছে সরকার

Advertisement
×

আপনি যদি বেকার যুবক হন, তাহলে সরকারের পক্ষ থেকে আপনার জন্য সুসংবাদ রয়েছে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ছত্তিশগড় সরকার রাজ্যের বেকার যুবকদের জন্য বেকার ভাতা ঘোষণা করেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল রাজ্যের বেকার যুবকদের প্রতি মাসে বেকার ভাতা দেওয়ার কথা বলেছেন। বাঘেল টুইট করেছেন যে আগামী আর্থিক বছর থেকে এই ভাতা দেওয়া হবে। আপনাদের জানিয়ে রাখি, বেকার ভাতার প্রতিশ্রুতি ২০১৮ সালের নির্বাচনী প্রচারের সময় কংগ্রেস করেছিল। যদিও এই প্রথম এই বিষয়টি কার্যকর হচ্ছে।

Advertisement
Advertisement

১৫ বছর পর ক্ষমতায় ফিরেছে কংগ্রেস

Advertisement

এই নির্বাচনী প্রতিশ্রুতির ভিত্তিতে ১৫ বছর পর ক্ষমতায় ফিরেছে কংগ্রেস। দলের পক্ষ থেকে আগামী অর্থবছর থেকে বেকার যুবকদের বেকার ভাতা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখে প্রতি মাসে ২,৫০০ টাকা বেকার ভাতা ঘোষণা করা হয়েছে। সূত্র জানাচ্ছে যে, সরকার বর্তমানে এই প্রকল্পের মানদণ্ড, পরিমাণ এবং বাজেট বরাদ্দ নিয়ে কাজ করছে।

Advertisement
Advertisement

ইতিমধ্যেই, সরকারি কর্মকর্তারা বর্তমানে বেকারত্ব ভাতার জন্য রাজস্থান মডেল অধ্যয়ন করছেন। রাজস্থান সরকার ‘মুখ্যমন্ত্রী যুব সম্বল যোজনা’-এর অধীনে ২০১৯ থেকে যুবকদের বেকার ভাতা দিচ্ছে। জানিয়ে রাখি, ছত্তিশগড়ের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২৬.২% ঋণ রয়েছে। এছাড়াও মুখ্যমন্ত্রী শ্রমিক ও মহিলাদের জন্য বেশ কিছু জনকল্যাণমূলক প্রকল্প ঘোষণা করেছেন।

Advertisement

Related Articles

Back to top button