Today Trending Newsআন্তর্জাতিকনিউজ

করোনায় কার্যকরী ওষুধ না পেলে, ভারতকে প্রতিশোধ নেওয়ার হুমকি ট্রাম্পের

×
Advertisement

বর্তমানে করোনা ভাইরাসের ভরকেন্দ্র হয়ে উঠেছে আমেরিকা যুক্তরাষ্ট্র। প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যুতে ভেঙে পড়েছে মার্কিন স্বাস্থ্য ব্যবস্থা। এই অবস্থায় রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ম্যালেরিয়ার এই ওষুধ করোনা আক্রান্তদের সুস্থ করে তুলতে অনেকটাই কার্যকরী হয়ে উঠেছে। ফলে করোনা পরিস্থিতি মোকাবিলায় আপাতত ভারতই ভরসা ট্রাম্পের।

Advertisement

এদিকে হাইড্রক্সিক্লোরোকুইন সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ওষুধের রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ পাঠানো নিয়ে সমস্যার সৃষ্টি হয়েছে। এই আপদকালীন পরিস্থিতিতে ভারত ওষুধ না পাঠানোয় ক্ষুব্ধ ট্রাম্প। এর ফল ভালো হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি। ভারতের সঙ্গে বরাবরের সু সম্পর্কের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘ভারত ওষুধ না পাঠালে আমি অবাক হব। রবিবার মোদীর সঙ্গে ফোনে কথা হয়েছে আমার। তখনই আমেরিকায় প্রয়োজনীয় ওষুধ পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছি আমি।’ একইসঙ্গে তিনি আরও বলেন, ‘মোদী যদি ওষুধ না পাঠানোর সিদ্ধান্ত নেন তবে তা আমাকে আগে জানানো উচিত ছিল।’

এরপরই হুমকির সুর শোনা যায় মার্কিন প্রেসিডেন্টের গলায়। ক্ষুদ্ধ ট্রাম্প বলেন, ‘ভারত যদি ওষুধ না পাঠানোর সিদ্ধান্ত নেয়, তাহলে কিছু বলার নেই আমাদের। তবে এর ফল ভুগতে হবে তাদের।’ বেশ কিছুদিন ধরেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানির জন্য চাপ আসছে ভারতের উপর। ফলে আজ, মঙ্গলবার ম্যালেরিয়ার এই ওষুধ রপ্তানির উপর নিষেধাজ্ঞার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গেছে।

Advertisement

Related Articles

Back to top button