২০১৯ সালে ক্রিকেট জগতের সেরা পাঁচ বিতর্ক মূলক ঘটনা

Advertisement

Advertisement

২০১৯ এ একটি ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল তাই ক্রিকেটপ্রেমীদের কাছে সেরা উন্মাদনার একটি বছর ছিল এটি। তার পাশাপাশি বিভিন্ন বিতর্ক তৈরি হয়েছিল ক্রিকেট মাঠে ও মাঠের বাইরে। এই প্রতিবেদনে আমরা ৫ টি বিতর্ক মূলক ঘটনা একবার একনজরে দেখে নেব যেগুলি ২০১৯ সালে ক্রিকেটিং বিশ্বকে কাঁপিয়ে তুলেছিল।

Advertisement

বিশ্বকাপ ফাইনাল, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সুপার ওভার

Advertisement

বেন স্টোকস বলটি ডিপ-মিড -উইকেটের দিকে খেলে দিয়ে সিঙ্গেল নিতে ছুটে যান এবং তারপরে দু’রানরে জন্য ফিরে আসেন, থ্রো করা বলটি তার ব্যাটে আঘাত করে বাউন্ডারিতে চলে যায় এবং ইংল্যান্ড মোট ছ’রান পায়। এরপর বিশ্বকাপ জয়ের জন্য তাদের চূড়ান্ত বলে ২ রান দরকার ছিল। তারা ১ রান সংগ্রহ করতে পেরেছিল এবং বিশ্বকাপের ফাইনালটি টাই হয়েছিল। শেষ পর্যন্ত সুপার ওভারে গিয়ে পৌঁছায় ম্যাচটি। ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড তাদের শেষটুকু পর্যন্ত দেয় জেতার জন্য। ইংল্যান্ড ১৬ রান করে সুপার ওভারে, নিউজিল্যান্ডও ঠিক ১৬ রানই সংগ্রহ করে। শেষ পর্যন্ত বাউন্ডারি গননাতে বেশি ছয় ও চার মারার কারণে ইংল্যান্ড বিজয়ী ঘোষিত হয়েছিল।

Advertisement

আরও পড়ুন : নতুন বছরে পার্টি মুডে এমএস ধোনির সাথে হার্দিক পান্ড্য

এই জয়ের ঠিক পরেই গোটা বিশ্বে আবেগের এক বিশাল ঢেউ ছড়িয়ে পড়ে এবং আইসিসি এই নিয়মটি পরিবর্তন করতে বাধ্য হয়। নতুন নিয়মটি হলো “গ্রুপ পর্বে সুপার ওভার টাই হলে ম্যাচটিও টাই হয়ে যাবে। সেমিফাইনাল ও ফাইনালে প্রতিপক্ষের জয়ের চেয়ে বেশি রান করার মূল পদ্ধতি বা কৌশল মেনে সুপার ওভারের নিয়মে এক পরিবর্তন হয়, এক দলের অন্য দলের চেয়ে বেশি রান না আসা পর্যন্ত সুপার ওভারের পুনরাবৃত্তি হবে”।

হার্দিক পান্ড্য এবং কে এল রাহুলের হট কফি

কফি উইথ করণ এর টক শোতে গিয়ে হার্দিক ও রাহুল মহিলাদের সম্পর্কে আপত্তিজনক মন্তব্য করার জন্য নিন্দিত হয়েছিলো। এর জন্য তাদের অস্ট্রেলিয়া সফর স্থগিত করা হয়। শুধু তাই নয়, তাদের প্রত্যেককে ২০ লাখ করে জরিমানা করা হয়েছিলো। তারা তাদের মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বাধ্য হয়।

সরফরাজ আহমেদের অপ্রত্যাশিত বর্ণবিদ্বেষী মন্তব্য

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফরাজ আহমেদ দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার অ্যান্ডিলে ফেলুকোয়ারোর বিরুদ্ধে বর্ণবিদ্বেষী মন্তব্য করায় সমালোচিত হয়েছিলেন। এরপর আইসিসি তাকে খেলোয়াড়াচিত আইন লঙ্ঘনের জন্য নির্দিষ্ট ধারায় চার ম্যাচের স্থগিতাদেশ দেয়। দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মধ্যে ডারবানে দ্বিতীয় ওয়ানডে চলাকালীন ঘটনাটি ঘটেছিলো।

পৃথ্বী শ এর নির্বাসন

তরুণ খেলোয়াড় পৃথ্বী শ তার টেস্ট ক্যারিয়ার দুর্দান্ত শুরু করেছিলেন। গত বছর অস্ট্রেলিয়ায় ভারতের হয়ে মূল দলে অংশ নেওয়ার জন্য প্রস্তুতি ম্যাচ খেলছিলেন সেই সময় গোড়ালিতে চোট পাওয়ায় দল থেকে ছিটকে যান। এর কিছুদিন পর ডোপ টেস্টে ইতিবাচক ফল না করতে পারলে তাকে ক্রিকেট থেকে আট মাসের নিষেধাজ্ঞা দেওয়া হয়।

মহেন্দ্র সিংহ ধোনির মেজাজ হারানো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে একটি অভূতপূর্ব ঘটনা ঘটে। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক এম এস ধোনি রাজস্থান রয়্যালসের বিপক্ষে শেষ বলের রোমাঞ্চকর সমাপ্তির পর হঠাৎ করে ক্রুদ্ধ ভাবে মাঠে চলে আসেন। অপ্রত্যাশিতভাবে মহেন্দ্র সিংহ ধোনিকে তার পরিচিত “কুল” স্বভাব হারাতে দেখা যায়। আইপিএল ম্যাচে আম্পায়ারের নো-বলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে খেলার মাঝে ডাগ-আউট থেকে মাঠে চলে আসেন তিনি।

Tags: Sports

Recent Posts