আগামিকাল খুলছে স্কুল, পরা যাবে নাম মাদুলি-তাবিজ-কবজ, কড়া নির্দেশ রাজ্য সরকারের

Advertisement

Advertisement

কলকাতা: আগামিকাল, শুক্রবার (Friday) খুলছে স্কুল (School)। হবে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস। করোনা (Coronavirus) পরিস্থিতির জেরে গত বছর মার্চ (March) মাস থেকে দেশ জুড়ে স্কুল-কলেজ (College) বন্ধ। অতিসম্প্রতি দিল্লি সরকার (Delhi Govt) রাজধানীতেও স্কুল খোলার কথা ঘোষণা করেছে। অন্য সব কর্মকাণ্ড ক্রমশই স্বাভাবিক হয়ে এলেও স্কুল-কলেজে গিয়ে পঠনপাঠন প্রক্রিয়া এখনও রাজ্যে শুরু হয়নি। এই নিয়ে পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকদের উদ্বেগের সীমা নেই। তবে রাজ্যের শিক্ষামন্ত্রীপার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) ঘোষণা অনুযায়ী আগামিকাল থেকে খুলতে চলেছে রাজ্যের শিক্ষাঙ্গন।

Advertisement

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান আগামী ১২ ফেব্রুয়ারি থেকে রাজ্য সরকার স্কুল খুলতে চলেছে। তবে আপাতত মাত্র চারটি ক্লাস খোলা হবে। নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস চালু হচ্ছে। এবং তা সমস্ত স্বাস্থ্য বিধি অনুসরণ করেই হবে বলে জানিয়েছেন পার্থ। করোনার জেরে বহুদিন ধরেই বন্ধ রাজ্যের স্কুল-কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। যার জেরে সবথেকে ক্ষতিগ্রস্থ হয়েছে ছাত্রছাত্রীরা। তাই এবার তাঁদের কথা মাথায় রেখে অবশেষে স্বাস্থ্যবিধি মেনে এবার স্কুল খুলছে।

Advertisement

এদিকে স্কুল খোলার আগে কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে শিক্ষা দফতরের তরফে। স্কুল খুললেও করোনা সংক্রমণ নিয়ে সতর্ক রাজ্য সরকার৷ শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী, পড়ুয়াদের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে৷ তাৎপর্যপূর্ণ বিষয় হল, নির্দেশিকার একটি যায়গায় বলা হয়েছে, মাদুলি-তাবিজ-কবজ পরে স্কুলে আসা চলবে না৷ কিন্তু এই নির্দেশিকা ধর্মীয় ভাবাবেগে আঘাত ক্রবে কিনা তা নিয়ে সন্দিহান ওয়াকিবহাল মহল।

Advertisement

পাশাপাশি নির্দেশিকায় বলা হয়েছে, ক্লাসে দূরত্ব বিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে এবং একে অন্যের বই-খাতা-পেন স্পর্শ করা চলবে না৷ পাশাপাশি পড়ুয়াদের সতর্ক করা হবে যাতে একে অন্যের টিফিন ভাগ করে না খায়।