সুখবর! ভোটের আগে পুলিশদের বেতন ও মহার্ঘ ভাতা বাড়াচ্ছে রাজ্য

Advertisement

Advertisement

কলকাতা: পুলিশদের (Police) জন্য সুখবর! ভোটের (Election) আগেই বাড়ছে বেতন সহ মহার্ঘ্য ভাতা! শুধু রাজ্য (State) বা দেশের (Country) নির্বাচনই নয়, সারা বছর ধরে প্রতিদিন অকাতরে জনসাধারণের স্বার্থে কাজ করে যান পুলিশ অফিসারেরা। নির্দিষ্ট দিনক্ষণের হিসেব মিলিয়ে কোনও ছুটি থাকে না তাঁদের। এক কথায় আপদকালীন পরিষেবা দিয়ে থাকেন বছরভর। আর তাই ভোটের মুখে তাদের প্রতি সম্মানার্থে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার (State Govt)।

Advertisement

তাঁদের কথা ভেবে ভোটের আগে রাজ্য এবং কলকাতা পুলিশের ডেপুটি সুপারেন্টেড এবং অ্যাসিস্ট্যান্ট কমিশনারের অধঃস্তন পদে কর্মরত পুলিশ অফিসারদের জন্য সুখবরের কথা জানালেন রাজ্যের পুলিশ মন্ত্রী তথা খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃদ্ধি পেলো তাঁদের বেতন ভাতা। এবং নবান্ন সূত্রে জানানো হয়েছে খুব শীঘ্রই লাগু হবে এই নিয়ম। সারাবছরের নিঃস্বার্থ পরিষেবা দেওয়ার জন্য ছুটি বা বেতন বৃদ্ধির দাবিতে বারবার জানিয়েছিলেন তাঁরা।

Advertisement

দাবী পূরণ না হওয়ায় কিছু অংশের মধ্যে জমা হচ্ছিল চাপা অসন্তোষ। কিন্তু ভোটের আগে কিছুটা হলেও সামাল দেওয়ার চেষ্টা করলেন রাজ্যের পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগে পুলিশ অফিসারেরা বার্ষিক ৫২দিনের ছুটি বাবদ বেতন এবং মহার্ঘ ভাতা পেতেন,এদিনের ঘোষণায় জানা যাচ্ছে তা পরিবর্তিত হয়ে ৬০ দিনের ছুটি বাবদ বেতন এবং মহার্ঘ ভাতা পাবেন পুলিশেরা। তাতে তাঁদের দাবী সম্পুর্ণ না মিটলেও আংশিক ভাবে পূরণ হয়েছে বলে জানাচ্ছে সূত্র।

Advertisement

নির্বাচন থেকে শুরু করে সারা বছরের সাধারণ ঘটনায় পুলিশকে সব পরিস্থিতিতেই অ্যাকটিভ থাকতে হয়। তার মধ্যে নির্বাচন আসলে দায়িত্ব বেড়ে যায় অনেক গুন। তাই ঠিক ভোটের মুখে রাজ্যের মূখ্যমন্ত্রীর এই ঘোষণায় ভোটব্যাঙ্কের হিসেবও দেখছেন অনেকেই। রাজ্য নির্বাচনের ক্ষেত্রে পুলিশের ভূমিকা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন বিরোধী দলেরা। ক্ষমতায় যে দলই থাকুক,নির্বাচনে রাজ্য পুলিশের ওপর নির্ভর না করে আজকাল কেন্দ্রীয় সামরিক বাহিনীর ওপর বেশি করে আস্থা প্রকাশ করা হয়। তবুও এই ভোটপূর্ব বাংলায় পুলিশের জন্য রাজ্যের সদর্থক ভাবনায় ভোটের যোগসূত্র খুঁজছেন অনেকেই।