CoWin-এর বিকল্প! কেন্দ্রকে টেক্কা দিতে রাজ্য সরকার আনল CVR অ্যাপ

কেন্দ্রের CoWin কে টেক্কা দিতে বেঙ্গলে CVR আনল রাজ্য, জেনে নিন সুবিধাসমূহ

Advertisement

Advertisement

কোভিড সম্পর্কিত যাবতীয় তথ্য ও টীকা করণের স্লট তথা টীকা সম্পর্কিত যাবতীয় খবর পেতে কেন্দ্র এনেছিল CoWin পোর্টাল। এবার এই কেন্দ্রকে টেক্কা দিয়ে রাজ্য নিয়ে এল স্বাধীন এটি করোনা তথ্য সম্পর্কিত অ্যাপ।যার পোশাকি নাম সিভিআর (CVR)।এদিন অ্যাপটির উদ্বোধন করলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য৷

Advertisement

অ্যাপ্লিকেশনটির উদ্বোধনের পর চন্দ্রিমাদেবী জানালেন, “CoWin অ্যাপে নাম নথিভুক্ত করতে অসুবিধা হচ্ছিল৷ বারবার সার্ভার ডাউন হয়ে যাচ্ছিল৷ কিন্তু এই অ্যাপে সবাই সহজেই নাম নথিভুক্ত করতে পারবেন।” তিনি আর‌ও বলেন যে রাজ্যে ভ্যাকসিনেশনের গতিকে ত্বরান্বিত করতেই এই অ্যাপ্লিকেশনটির আমদানি হয়েছে।

Advertisement

স্বাস্থ্য দফতর তরফেও এক‌ই কারণ জানা গিয়েছে। টীকা সম্পর্কিত বিভ্রান্তি ও জটিলতা এড়াতে অ্যাপ ব্যবহারের সম্পূর্ণ পন্থা বিস্তারিতভাবে ঘোষনা করা হয়েছে।এই অ্যাপে ঢুকলেই ৮৩৩৫৯৯৯০০০ এই নম্বরটি দেখা যাবে। এই নম্বরে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠালেই সমস্ত তথ্য পাওয়া যাবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন,” এই অ্যাপ চালু হওয়ায় সবাই সহজেই নাম নথিভুক্ত করতে পারবেন। তাতে টিকা নিতে আরও সুবিধা হবে। এড়ানো যাবে ভ্যাকসিনের জন্য দীর্ঘ লাইন।”

Advertisement

শুধু তাই নয়, ভ্যাকসিনেশন কতটা কার্যকর হয়েছে, টীকা নেওয়ার পর আবার করোনায় আক্রান্ত হয়েছেন কিনা তার বিস্তারিত খোঁজ মিলবে এই অ্যাপের মাধ্যমে।CoWin অ্যাপের পরোয়া না করেই কিছুদিন আগেই কলকাতা পুর এলাকায় ভ্যাকসিনেশন শুরু হয়ে গিয়েছে। নতুন নিয়মে ৬০ বা তার বেশি বয়সী নাগরিকরা সরাসরি কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে নিতে পারছেন ভ্যাকসিন।

Recent Posts