দেশনিউজ

BREAKING: ইতিহাসে এই প্রথম মোবাইল অ্যাপের মাধ্যমে জনগণনা হবে! নয়া বিতর্কে অমিত শাহ

×
Advertisement

ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পকে সামনে রেখে আরও কয়েক ধাপ এগিয়ে যেতে চলেছে দেশ। দেশের বিভিন্ন তথ্য, এমনকি টাকার লেনদেনও নিজের মোবাইল থেকে নির্দিষ্ট অ্যাপ থেকে করা যাচ্ছে বর্তমানে। এছাড়াও নিজেদের ভোটার কার্ড নিজেরা যাতে সংশোধন করা যায় সেজন্য অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন।

Advertisement

তাই পুরো দেশকে সম্পূর্ণ রূপে ডিজিটাল করে তুলতে এবার কেন্দ্রের নয়া পদক্ষেপ আরও একটি ডিজিটাল কার্ড। সামনের ২০২১ সালে দেশ জুড়ে জনগণনা হবে। এই জনগণনার কাজও এবার ডিজিটাল মাধ্যমে করতে চলেছে কেন্দ্র সরকার।

জনগণনার কাজে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের কথা জানিয়ে সোমবার দিল্লিতে এক অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘২০২১ সালের জনগণনা মোবাইল অ্যাপের মাধ্যমে হবে। কাগজ থেকে ডিজিটাল হবে আগামী জনগণনা।’ একই সাথে তিনি জানান, ১৪০ বছরের ইতিহাসে এই প্রথম মোবাইল অ্যাপের মাধ্যমে জনগণনা হবে।

Advertisement

আধার কার্ড, ভোটার কার্ড ও পাসপোর্ট সম্বলিত একটি বহু উদ্দেশ্যপূর্ণ পরিচয়পত্র দেওয়া হবে সকলকে। স্বরাষ্ট্রমন্ত্রীর এই ঘোষণার পরেই বিতর্ক বাধে। প্রশ্ন ওঠে তাহলে বাকী কার্ডগুলো করার প্রয়োজনীয়তা কোথায়? এ নিয়ে অবশ্য কোন সদুত্তর মেলেনি কেন্দ্রের তরফে।

Related Articles

Back to top button