×
জীবনযাপনসৌন্দর্য

এই সস্তা ফলটি দিয়ে আপনার মুখ উজ্জ্বল হবে, জানুন কীভাবে ব্যাবহার করবেন

Advertisement

বারো মাসে তেরো ফল আমরা দেখে ও খেয়ে থাকি। এই প্রকৃতি সকল জিনিসের কিছু না কিছু অবদান থাকেই, তা সাস্থ্য-সম্মত হোক, বা স্বাদের দিকে। বিভিন্ন ফলের বিভিন্ন গুণাবলী থাকে।কিছু হজমের জন্যে ভালো, কিছু চোখের জন্যে ভালো, কিছু ব্লাড প্রেসার নিয়ন্ত্রনে রাখে তহ কিছু আবার সুস্বাস্থ্য গঠনে সাহায্য করে। কিছু ফল ত্বকের জন্যেও খুব উপকারী প্রমাণিত হয়েছে। তেমনই একটি ফল হলো তরমুজ। আসুন জেনে নেই তরমুজের উপকারিতা গুলো।

Advertisement

গ্রীষ্মে, ত্বকের যত্ন নিতে হয় সবচেয়ে বেশি, কারণ ঘাম এবং সূর্যের প্রবল রশ্মি মুখের অবস্থা খারাপ করে। এমন পরিস্থিতিতে মুখের উজ্জ্বলতা বাড়াতে মানুষ পার্লারের দিকে ঝুঁকে পড়ে। সেখানে গিয়ে সবচেয়ে দামি ফেসিয়াল করান। কিন্তু আপনি জানেন, এই রাসায়নিক পণ্যগুলির পরিবর্তে, আপনি উজ্জ্বল ত্বকের জন্য গ্রীষ্মে উপলব্ধ একটি খুব সস্তা ফল তরমুজ (বাড়িতে তরমুজ ফেসিয়াল) ব্যবহার করতে পারেন। কীভাবে এই ফলটি ফেসিয়াল হিসেবে ব্যবহার করতে পারেন, তা জানতে পারবেন এই প্রবন্ধে।

আসুন জেনে নেওয়া যাক কিভাবে তরমুজ দিয়ে ফেসিয়াল করতে হবে —

Advertisement

১) প্রথমে তরমুজের রসে সামান্য নারকেল তেল মিশিয়ে নিন। এরপর তুলোর সাহায্যে এটি নিয়ে মুখে ম্যাসেজ করে মুখ ভালো করে পরিষ্কার করে নিন।

২) এরপর ১ চা চামচ চালের গুড়ি, ২ চা চামচ তরমুজের রসে মিশিয়ে নিতে হবে। আপনার স্ক্রাব প্রস্তুত। এখন এটি দিয়ে আপনার মুখ বৃত্তাকার গতিতে স্ক্রাব করুন। এতে আপনার মরা চামড়া ভালোভাবে দূর হবে।

৩) এবার এর ক্রিম প্রস্তুত করুন। এর জন্য আপনাকে ১ চা চামচ তরমুজের রসে ১/২ চা চামচ মধু, লেবুর রস এবং কয়েক ফোঁটা নারকেল তেল মেশাতে হবে। এবার মুখে ম্যাসাজ করতে হবে। এর ফলে মুখের রক্ত ​​চলাচল ভালো থাকবে। এতে করে মুখে সোনা দেখা শুরু করবে।

৪) এখন আপনার মাস্ক প্রস্তুত করুন। এর জন্য ১ চা চামচ দুধ, ১ চা চামচ বেসন, ১/২ চা চামচ তরমুজের রস ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে মাস্কের মতো লাগান। তারপর শুকানোর জন্য 15 মিনিট রেখে দিন। এর পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। তারপর দেখুন আপনার মুখ কেমন উজ্জ্বল হয়।

পরামর্শ সহ এই সামগ্রী শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ভারত বার্তা এই তথ্যের দায় স্বীকার করে না।

Related Articles

Back to top button