নিউজ

সুখের দিন শেষ, সরকারের এই সিদ্ধান্তে বাতিল হয়ে যেতে পারে আপনার কার্ড

Advertisement

Advertisement

আপনারও যদি রেশন কার্ড থাকে এবং আপনি সরকার কর্তৃক প্রদত্ত বিনামূল্যে রেশন প্রকল্পের সুবিধা নিয়ে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। রেশন কার্ড সম্পর্কিত নিয়মগুলি সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে। করোনাকাল থেকেই কোটি কোটি রেশন কার্ডধারীকে বিনামূল্যে রেশন সুবিধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি সরকার ‘ফ্রি রেশন স্কিম’-এর মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। সরকারের নজরে এসেছে যে বিপুল সংখ্যক অযোগ্য ব্যক্তি বিনামূল্যে চাল ও গমের সুবিধা নিচ্ছেন। এই পরিস্থিতিতে অযোগ্য ব্যক্তিরা তাদের রেশন কার্ড সমর্পণ করতে পারেন। অযোগ্য ব্যক্তিদের বিনামূল্যে রেশনের সুবিধা নেওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া যেতে পারে। এর জন্য সরকার সময়ে সময়ে জনগণকে তাদের রেশন কার্ড সমর্পণ বা বাতিল করার আবেদনও করে।

Advertisement

আপনি যদি রেশন কার্ড সমর্পণ না করেন তবে যাচাইয়ের পরে খাদ্য বিভাগের দল আপনার রেশন কার্ড বাতিল করতে পারে। শুধু তাই নয়, এ ধরনের ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া যেতে পারে। খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, কোনো কার্ডধারীর যদি নিজের আয় থেকে নেওয়া ১০০ বর্গমিটারের প্লট থাকে, আপনার যদি নিজের ফ্ল্যাট বা বাড়ি থাকে তবে তিনি বিনামূল্যে রেশন প্রকল্পের জন্য অযোগ্য। এ ছাড়া কারো যদি গাড়ি থাকে বা ট্র্যাক্টর, অস্ত্র লাইসেন্স, গ্রামে দুই লক্ষ এবং শহরে তিন লক্ষের বেশি বার্ষিক আয় হলে এই ধরনের ব্যক্তিদের রেশন কার্ড তহসিল বা ডিএসও অফিসে জমা দিতে হবে।

Advertisement

Advertisement

রেশন কার্ডধারী যদি কার্ড সমর্পণ না করেন, তাহলে এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত করে কার্ড বাতিল করা হবে। এমনকি গ্রামাঞ্চলের শহুরে এলাকায় এই ধরনের লোকেরা এপিএল এবং বিপিএল রেশন কার্ড তৈরি করেছেন, যা পুরোপুরি ভুল। আরও জানা গিয়েছে, এখনও অনেক যোগ্য পরিবারের রেশন কার্ড তৈরি হয়নি।