ব্যাংকের এই জনপ্রিয় প্রকল্পে বিনিয়োগ করুন, ঘরে বসেই প্রতি মাসে আয় করুন বিশাল টাকা

ব্যাংকের এই মাসিক আয় প্রকল্প এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ভারতে

Advertisement

Advertisement

এই মুহূর্তে ভারতের বিনিয়োগের সবথেকে নির্ভরযোগ্য মাধ্যম হলো ফিক্স ডিপোজিট প্রকল্প। এ ধরনের প্রকল্পে মানুষ অর্থ বিনিয়োগ করে বেশ নিরাপদ রিটার্ন পেয়ে থাকেন। ব্যাংকের ফিক্স ডিপোজিট খুব ভালো বলে মনে করেন বহু মানুষ। ব্যাংকে এফডি করে আপনি নির্দিষ্ট সুদের হারে মেয়াদ পূর্তির পরে টাকা পাবেন। কিন্তু আপনি কি জানেন আপনি এফডি থেকেও মাসিক আয় করতে পারেন। একটা কাজের জন্য আপনি যেমন প্রতিমাসে টাকা পান, এরকমভাবে কিন্তু ফিক্সড ডিপোজিট খুলে আপনি প্রতিমাসে টাকা অর্জন করতে পারবেন। চলুন তাহলে এই ধরনের বিশেষ ফিক্সড ডিপোজিট প্ল্যান এর ব্যাপারে জেনে নেওয়া যাক।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, নতুন ফিক্সড ডিপোজিট প্ল্যান এর নাম দেওয়া হয়েছে মাসিক ইনকাম প্ল্যান। এই প্রকল্পে দুই ধরনের বিকল্প আপনি পাবেন। ক্রমবর্ধমান প্রকল্প যেখানে মূল এবং সুদ উভয় মেয়াদ পূর্তিতে পাওয়া যায়। অন্যদিকে নন কমিউনিটিভ স্কিমে নিয়মিত পে-আউটের বিকল্প আপনি পেয়ে যাচ্ছেন। আবেদন করার সময় আপনি মাসিক অর্ধ বার্ষিক এবং বার্ষিক প্রিমিয়াম বিকল্পটি বেছে নিতে পারেন। প্রতি মাসে আপনার অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা স্থানান্তর হবে।

Advertisement

এই প্রকল্প শুরু করার জন্য কোন প্রসেসিং ফি লাগেনা। মান্থলি ইনকাম স্কিম সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ যে কোন পরিমাণ টাকা পর্যন্ত আপনি বিনিয়োগ করতে পারেন। বাজারের উঠানামা থাকার কারণে বিনিয়োগকারীরা নির্দিষ্ট সুদ অনুযায়ী মাসিক অর্থ পেয়ে থাকেন। বিনিয়োগকারীদের আমানতের বিপরীতে ঋণ দেওয়ার সুবিধা রয়েছে। এর পাশাপাশি আর্থিক চাহিদা মেটাতে নির্ধারিত পদ্ধতি অবলম্বন করে যে কোন সময় নগদ অর্থ উত্তোলন করতে পারেন বিনিয়োগকারীরা।

Advertisement

এই প্রকল্প মূলত তাদের জন্যই যারা ব্যাংকের সুদ দিয়ে মাসের খরচ চালাতে চাইছেন। এর পাশাপাশি আপনাকে ট্যাক্স সেভিং বেনিফিট দেবে এই সমস্ত প্ল্যান। আপনি যদি এই একাউন্ট খোলেন তাহলে পুরনো নিয়মে আয় কর আইনের ধারা ৮০ সি অনুযায়ী আপনারা ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স সুবিধা পেয়ে যাবেন। একটি আর্থিক বছরে মাসিক আয় বা রিটার্ন ৪০ হাজার টাকা বেশি হয়ে গেলে ব্যাংক ১০ শতাংশ টিডিএস কেটে নেবে। বয়স্কদের ক্ষেত্রে এই পরিমাণ ৫০ হাজার টাকার কাছাকাছি।