×
টেক বার্তা

ড্রাইভিং লাইসেন্স ছাড়াই চালাতে পারবেন এই স্কুটার, এক চার্জে চলবে ১১০ কিমি

মাত্র ১৫ হাজার টাকার টোকন মূল্য দিয়ে বুক করা যাবে হোভারের ইলেক্ট্রিক স্কুটিটি

Advertisement

ভারতের বাজারে দৈনন্দিন মূল্যবৃদ্ধি এবং সেইসাথে পাল্লা দিয়ে পেট্রোল-ডিজেলের দাম সকল মধ্যবিত্তের প্রাণ ওষ্ঠাগত করে তুলেছে। তাই এমন পরিস্থিতির সাথে মোকাবিলা করার জন্য সবথেকে ভালো বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে বৈদ্যুতিক স্কুটার বা ইলেকট্রিক ভেহিকেল। এই ধরনের ইলেকট্রিক স্কুটার যেমন উত্তরোত্তর বৃদ্ধি পাওয়া পেট্রোল-ডিজেলের দামের চিন্তা থেকে মুক্তি দেয়, ঠিক তেমনই এইসব স্কুটারগুলি মেইনটেনেন্সের দিক থেকে খুবই সস্তা। শহরের মধ্যে কাজের জন্য ঘোরাফেরা করার জন্য আপনি একটি ইলেক্ট্রিক স্কুটি অবশ্যই ব্যবহার করতে পারেন।

Advertisement

গত কয়েক বছরে ভারতের বাজারে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। ইলেকট্রিক যানবাহন এখন সুপার ট্রেন্ডি। ভারতের বাজারে একের পর এক স্টার্ট আপ কোম্পানি নতুন নতুন প্রযুক্তির ইলেকট্রিক স্কুটি বাজারে নিয়ে আসছে। তবে মার্কেটে নতুন এক ধরনের স্কুটি আসছে যা ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে চারিদিকে। এই নতুন ইলেকট্রিক স্কুটির ডিজাইন স্কুল-কলেজের শিক্ষার্থীদের টার্গেট করে বানানো হয়েছে। সবচেয়ে বড় কথা, স্কুটি চালাতে কোনো ধরনের লাইসেন্সের প্রয়োজন হবে না।

নতুন এই ইলেকট্রিক স্কুটি লঞ্চ করেছে হোভার কোম্পানি। স্কুটারটির বিশেষত্ব হল এর কোনো ফ্রিল নেই, শুধুমাত্র এতে ফ্রেম ব্যবহার করা হয়েছে। এছাড়া স্কুটির লুক অন্যরকম দিতে এতে চওড়া টায়ার ব্যবহার করা হয়েছে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, এই স্কুটির সর্বোচ্চ গতি ২৫ কিলোমিটার প্রতি ঘন্টা। এইজন্য স্কুটি চালাতে কোনো লাইসেন্সের প্রয়োজন হবে না। এতে ২৫ AH রিচার্জেবল লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। ইলেকট্রিক স্কুটিটি মাত্র ৩ সেকেন্ডে তার সর্বোচ্চ গতিতে পৌঁছাতে পারে। বিশেষ করে এটি ১২ থেকে ১৮ বছরের যুবকদের জন্য ডিজাইন করা হয়েছে।

Advertisement

এছাড়াও হোভার ইলেকট্রিক স্কুটারে আরামদায়ক রাইডের জন্য সামনের দিকে টেলিস্কোপ ফর্ক এবং পিছনের দিকে স্প্রিং সাসপেনশন ব্যবহার করা হয়েছে। ব্রেকিং এর জন্য সামনে এবং পেছনের চাকায় যথাক্রমে ২০০ মিমি ও ১৮০ মিমির ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। এই স্কুটারটি স্মার্টফোনের সঙ্গে সংযোগ করা যায়। আপনি শুনলে অবাক হবেন, এই ইলেকট্রিক স্কুটারটি এক চার্জে ১১০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। দামের কথা বলতে গেলে, এই অত্যাধুনিক ইলেকট্রিক স্কুটির দাম ৮৪ হাজার ৯৯৯ টাকা। গ্রাহকরা মাত্র ১৫ হাজার টাকার টোকেন দিয়ে স্কুটারটি বুক করে নিতে পারবেন।

Related Articles

Back to top button