জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: গ্রীষ্মে এই ফেসপ্যাকগুলো মুখের সৌন্দর্য বাড়াবে, অনেক সমস্যা দূর হবে

×
Advertisement

আজকের যুগে মহিলারা ঘর ও বাইরে দুটোই সামলে চলছে পারদর্শী ভাবে। তাই সময়ের অভাবে নিজের যত্ন নেওয়া হয়ে উঠে না তাদের। আমরা আজ সকল সহজ উপায়ে নিজেকে সুস্থ ও সুন্দর রাখার টিপস্ নিয়ে এসেছি।

Advertisement

মহিলারা মুখে বিভিন্ন ধরনের ফেসপ্যাক লাগাতে থাকেন, যা তাদের মুখে উজ্জ্বলতা এনে দেয়। কিন্তু এমন অনেক নারী আছেন যারা সময়ের অভাবে মুখে কিছু লাগাতে পারেন না। আপনিও যদি সারাদিন অফিস, গৃহস্থালির কাজে ব্যস্ত থাকেন, তাহলে রাতে ১০ মিনিট সময় নিয়েও ত্বকের যত্ন নিতে পারেন। এ জন্য রাতে মুখে শসা, স্ট্রবেরি ও ওটসের মতো ফেসপ্যাক ব্যবহার করুন। এতে ত্বক উজ্জ্বল হবে, ত্বকের রংও ভালো হবে। আসুন জেনে নেই এই ফেস প্যাকগুলো সম্পর্কে।

১) শসার ফেসপ্যাক- শসা ত্বকের জন্য খুবই উপকারী। শসার ফেসপ্যাক মুখে লাগালে ত্বক ময়েশ্চারাইজ হয়। ত্বকও হয়ে ওঠে উজ্জ্বল ও কোমল। এর জন্য আপনি একটি শসা গ্রেট করুন, একটি পাত্রে এর রস বের করুন। এবার এতে কয়েক ফোঁটা অলিভ অয়েল মেশান। এই পেস্টটি আপনার পুরো মুখে লাগান। তারপর ১৫-২০ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শসার ফেসপ্যাক সহজেই মুখের ময়লা, ধুলাবালি ও মাটি পরিষ্কার করে। শসা এবং অলিভ অয়েল দিয়ে তৈরি ফেসপ্যাক রাতের জন্য খুবই ভালো। এতে ত্বক সুন্দর, উজ্জ্বল হয়।

Advertisement

২) দই এবং ওটস ফেসপ্যাক – দই এবং ওটস ফেসপ্যাক ত্বকের রঙ উন্নত করতে কাজ করে, ওটস ত্বককে উজ্জ্বল করে, ত্বকের কালোভাব কমায়। দই এবং ওটস ফেসপ্যাক তৈরি করতে, ২ চা চামচ দইয়ে ১ চা চামচ ওটস মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগান, কিছুক্ষণের জন্য হালকা হাতে মুখ এক্সফোলিয়েট করুন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। ওটস ত্বককে এক্সফোলিয়েট করে, ত্বকের মরা কোষ সহজেই দূর করে, আপনি দই এবং ওটসের ফেসপ্যাক সপ্তাহে ২-৩ দিন রাতে ব্যবহার করতে পারেন।

৩) হলুদ এবং বেসন ফেস প্যাক- হলুদ এবং বেসন ফেস প্যাক শতাব্দী ধরে ব্যবহার করা হয়েছে। হলুদ এবং বেসন ত্বকের টোন উজ্জ্বল করে। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য হলুদ এবং বেসন একটি চমৎকার বিকল্প। হলুদ এবং বেসন ফেসপ্যাক তৈরি করতে, ১ চা চামচ হলুদ গুঁড়ো নিন, ২ চা চামচ বেসন এবং ১ চা চামচ কাঁচা দুধ যোগ করুন। এই ফেসপ্যাকটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এতে ত্বকের অতিরিক্ত তেল দূর হবে, ব্রণ ও পুস্কুরি থেকেও মুক্তি মিলবে। ত্বকের বর্ণ উন্নত করতে, আপনাকে অবশ্যই রাতে হলুদ এবং বেসনের ফেসপ্যাক ব্যবহার করে দেখতে হবে।

৪) স্ট্রবেরি ফেস প্যাক – স্ট্রবেরি একটি দুর্দান্ত নাইট ফেস প্যাক, যা ত্বককে উজ্জ্বল এবং নরম করে তোলে। স্ট্রবেরি ফেসপ্যাক তৈরি করতে ১টি স্ট্রবেরি নিন, ভালো করে ম্যাশ করুন। এবার এতে কিছু দুধ দিন। সারা মুখে লাগান, ২০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। স্ট্রবেরিতে ভিটামিন সি থাকে, যা ত্বকের জন্য খুবই উপকারী, এ ছাড়া স্ট্রবেরিতে ফলিক অ্যাসিডও থাকে। এটি কোলাজেন উৎপাদনে সাহায্য করে। স্ট্রবেরি ফেস মাস্ক লাগালে ত্বকের রংও ভালো হয়।

Related Articles

Back to top button