জীবনযাপনসম্পর্কস্বাস্থ্য ও ফিটনেস

Skin Care Tips: এই ৩টি প্রাকৃতিক জিনিস মুখের উজ্জ্বলতা আনবে, দামি বিউটি প্রোডাক্টকে হার মানবে

×
Advertisement

আমরা সকলেই চাই আমাদের মুখ সবসময় যেন তরুণ দেখায় এবং মুখে কোনও দাগ, ব্রণ এবং বলি না থাকে। আর এটি পেতে আমরা বাইরে থেকে অনেক যত্ন নেই ত্বকের কিন্তু আসল পুষ্টি তঃ আমরা খাদ্য থেকে পাই। আমাদের ডায়েটে এমন কিছু খাবার অতর্বুক্ত করা উচিত যা রক্ত বৃদ্রি করে ও পরিষ্কার করে। এই ভাবে আমাদের ত্বক উজ্জ্বল ও ব্রন, দাগ মুক্ত হবে। বিশেষ করে নারীদের এসব বিষয়ে খুবই সচেতন হওয়া উচিত কারণ আমাদের দেশে নারীরা সকলকে খাইয়ে, সর্ব শেষে যা খাবার থাকে তাই খেয়ে পেট ভরে। পুষ্টির খেয়াল রাখতে একদমি উৎসুখ নয় তারা।

Advertisement

আজকাল ব্যস্ত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে আমাদের মুখের অনেক ক্ষতি হয়। এই কারণে ডিটক্সিফিকেশন সম্ভব হয় না এবং আমাদের শরীরে টক্সিন জমতে শুরু করে এবং এটি মুখের অভ্যন্তরীণ এবং বাহ্যিক সৌন্দর্য নষ্ট করতে পারে। ভারতের বিখ্যাত পুষ্টি বিশেষজ্ঞ নিখিল ভাতস বলেছেন যে আমাদের প্রতিদিনের খাবারে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার ত্বকের জন্য একটি উজ্জ্বল টনিক হিসাবে কাজ করতে পারে।

এই ৩টি জিনিস খেলে মুখের উজ্জ্বলতা আসবে:-

Advertisement

১) দুধ:-
দুধকে একটি সম্পূর্ণ খাদ্য হিসেবে বিবেচনা করা হয় কারণ এতে প্রয়োজনীয় প্রায় সব পুষ্টি উপাদান রয়েছে। এটি আমাদের শরীরের বিভিন্ন উপায়ে উপকার করে। আপনি দিনে দুবার এক গ্লাস দুধ খেতে পারেন, এটি মুখে অসাধারণ উজ্জ্বলতা আনবে। তবে এটি ফুটিয়ে পান করার চেষ্টা করুন যাতে দুধে উপস্থিত জীবাণু দূর হয় এবং আপনার শরীরে কোনো খারাপ প্রভাব না পড়ে।

২) দই:-
মানুষ খাওয়ার পর দই বা রায়তা খেতে পছন্দ করে। এর সেবনে হজমশক্তি ভালো থাকে এবং পেট সংক্রান্ত কোনো সমস্যা হয় না। পরিষ্কার পেট আমাদের মুখে ইতিবাচক প্রভাব ফেলে। তাই প্রতিদিন অন্তত দুই বাটি দই খান। মুখে দই লাগালেও খুব উপকার পাওয়া যায়।

৩) লেবু:-
লেবু একটি সাইট্রাস খাবার যা আমাদের পেট এবং ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন যদি লেবুর সরবত পান করেন তাহলে হজমের সমস্যা থেকে মুক্তি পাবেন এবং সেই সঙ্গে মুখও হয়ে উঠবে উজ্জ্বল। লেবুর রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে ত্বক কোমল ও সুন্দর হবে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button