ওয়াইফাই থেকে হতে পারে শরীরের নানা সমস্যা। আমাদের অনেকের কাছেই এই বিষয়টি অজানা

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : এখন মানুষ সব সময় অনলাইনে সক্রিয় থাকে। এবং তার কারণেই প্রায় প্রত্যেকের বাড়িতে রয়েছে ওয়াইফাই কানেকশন।তবে গবেষণা করে দেখা গেছে যে এই ওয়াইফাই এর কারণে শরীরে নানা জটিল রোগের সৃষ্টি হয়। এটি বড়োদের তুলনায় ছোটোদের শরীরে বেশি ক্ষতিকর প্রভাব ফেলে।
আসুন তবে জেনে নিই ওয়াইফাই কানেকশন এর কারনে কি কি সমস্যা দেখা দেয়-

Advertisement

তবে গবেষণা করে দেখা গেছে যে এই ওয়াইফাই এর কারণে শরীরে নানা জটিল রোগের সৃষ্টি হয়। এটি বড়োদের তুলনায় ছোটোদের শরীরে বেশি ক্ষতিকর প্রভাব ফেলে। আসুন তবে জেনে নিই ওয়াইফাই কানেকশন এর কারনে কি কি সমস্যা দেখা দেয়-

Advertisement

১) ঘুম ভালো না হওয়ার অভ্যাস প্রায় অনেকের মধ্যেই দেখা যায়। বিশেষজ্ঞরা বলেছেন স্মার্ট ফোন বা ওয়াইফাই থেকে যে রেডিয়েশন নির্গত হয় সেটি থেকে ইনসোমিয়া রোগের সৃষ্টি হয় এবং এর ফলে ঘুম যখন হয় না তখন শরীরে নানা রোগ সৃষ্টি হয়।

Advertisement

২) ওয়াইফাই থেকে নির্গত রেডিয়েশন গর্ভস্থ ভ্রূণের বিকাশে প্রভাব ফেলে। এছাড়া একটি শিশুর স্বাভাবিক বিকাশকেও ধীর করে দেয়।

৩) আপনি কি জানেন ওয়াইফাই থেকে মারণ রোগ ক্যান্সারের সৃষ্টি হয়ে থাকে। এছাড়াও আলঝাইমার রোগ দেখা দিতে পারে।

৪) ওয়াইফাই হার্টের অসুখের সম্ভাবনাকে বাড়িয়ে দেয় ।

৫) ওয়াইফাই আমাদের মস্তিষ্কেও প্রভাব ফেলে। এর প্রভাবে মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমে আসতে থাকে।

# কিছু কিছু পদক্ষেপ গ্রহণ করলে এর রেডিয়েশন থেকে বাঁচা সম্ভব। যেমন —

১) গর্ভাবস্থায় ফোন ব্যবহার না করাটাই ভালো। আপনার সন্তানের থেকে ফোন যত দূরে রাখবেন তত আপনার শিশুটি রেডিয়েশনের হাত থেকে রক্ষা পাবে।

২) অনেকে মনে করেন যে ফোন আর ওয়াইফাই যদি কানেক্ট না থাকে তবে রেডিয়েশন এর হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। তবে এই ধারণা একদমই ভুল। ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই ওয়াইফাই এর সুইচ অফ করে তারপর ঘুমান ।

৩) ওয়াইফাই রাউটার টি শোবার ঘর বা রান্নাঘর থেকে দূরে রাখুন।