নিউজরাজ্য

বাড়ছে সরকারি কর্মীদের বেতন, জেনে নিন কত টাকা বাড়ল বেতন!

×
Advertisement

পূজোর আগেই সুখবর। বাড়ছে সরকারি কর্মচারীদের বেতন। ষষ্ঠ পে কমিশনের সুপারিশ কার্যকর করে বাড়তে চলেছে বেতন। এ বিষয়ে কয়েক দিন আগেই ঘোষণা করেছিলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার মন্ত্রীসভার অনুমোদন পেল পে কমিশনের সুপারিশ।

Advertisement

গতকাল, সোমবার এই মন্ত্রীসভার পক্ষ থেকে পে কমিশনের সুপারিশগুলোতে অনুমোদন দিয়ে জানানো হয়, আগামী ১ লা জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে নয়া বেতনক্রম। নতুন বেতন কাঠামো অনুযায়ী ১০০ টাকা বেসিক পে বেড়ে হচ্ছে ২৮০.৯০ টাকা। যার ফলে, এ বার থেকে রাজ্য সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ৭ হাজার টাকা থেকে বেড়ে দাঁড়াল ১৭ হাজার ৯৯০ টাকায়।

অভিরূপ সরকারের নেতৃত্বাধীন ষষ্ঠ পে কমিশনের সুপারিশে বেসিক বেতন ২.৫৭ গুণ বাড়ার কথা থাকলেও রাজ্য সরকারের সিদ্ধান্তে তা একলাফে আরও ২.৮০৯ গুণ বাড়তে চলেছে৷ অর্থাৎ ১০০ টাকা বেতন যার তিনি এবার থেকে পাবেন ২৮০ টাকা ৯০ পয়সা।

Advertisement

নতুন বেতনক্রম অনুযায়ী এবার বাড়িভাড়া বাবদ পাওয়া যাবে মূল বেতনের ১২ শতাংশ। এর আগে যার সর্বোচ্চ সীমা ছিল ৬ হাজার টাকা, বর্তমানে তা হলো ১২ হাজার টাকা। দৈনিক খাওয়ার খরচ ন্যূনতম ১০ টাকা থেকে বেড়ে হলো ৩০ টাকা। মেডিক্যাল ভাতা ন্যূনতম ৩০০ টাকা থেকে বেড়ে হলো ৫০০ টাকা।

Related Articles

Back to top button