জীবনযাপন

যেসব কারণে আজকাল বাড়ছে বিবাহ বিচ্ছেদ!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : ভালো দাম্পত্য সম্পর্ক জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। দাম্পত্য জীবন সুখের না হলে পুরো জীবনটাই অসহনীয় হয়ে ওঠে। আর এর থেকেই চলে আসে বিচ্ছেদের ভাবনা। মনোবিজ্ঞানীদের মতে কি কি কারণে হয় বিচ্ছেদ, জেনে নিন কিছু কারণ-

Advertisement

নেতিবাচক মনোভাবঃ সঙ্গীর প্রতি নেতিবাচক মনোভাব বিচ্ছেদের একটি অন্যতম কারণ। মানুষের মধ্যে ভালো গুণ যেমন থাকে তেমনই খারাপ গুণও থাকে। আর এসব মানিয়ে নিয়েই জীবনকে সুন্দর করে গড়ে তুলতে হয়। তাই সঙ্গীর প্রতি কোনো ধরণের নেতিবাচক মনোভাব পোষণ করা থেকে বিরত থাকুন।

সঙ্গীর কথা না শোনাঃ সারাজীবন যে মানুষটার সাথে কাটাবেন তিনি যখন কোনো কথা বলবেন আপনাকে তা মনযোগ দিয়ে শুনতে হবে। এটা না শুনলে তার মনে হবে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন না, তার মনে হবে আপনি তাকে প্রতিনিয়ত অবজ্ঞা করছেন। আর এর থেকেই হতে পারে ডিভোর্স।

Advertisement

অসসতাঃ কমিটমেন্টের সবচেয়ে বড় জায়গাটা হলো সততা। আপনি আপনার সঙ্গীর প্রতি কতটা সৎ থাকছেন সম্পর্কে সেটাই আসল। সঙ্গীর সাথে সৎ থাকলে আপনাদের মধ্যে একটা ভালো বোঝাপড়া গড়ে উঠবে। বিচ্ছেদের চিন্তাভাবনা আসবেই না ভাবনায়।

বিভিন্ন বিষয়ে খোটা দেওয়াঃ দাম্পত্য জীবনে হয়তো সবচেয়ে বেশি এটাই ঘটে। কোনো ভুলকে আপনি নানা কথার ভেতরে বার বার টেনে আনলে সেটা যেকোন মানুষেরই ব্যক্তিত্বে আঘাত করে। বিভিন্ন বিষয়ে খোটা দেওয়াটাও তাই বিচ্ছেদের অন্যতম কারণ হতে পারে।

আগ্রহ হারিয়ে ফেলাঃ মনোবিজ্ঞানী দের মতে সঙ্গীর প্রতি একটা সময় পরে আগ্রহ হারিয়ে ফেলা আজকালকার ডিভোর্সের একটা অন্যতম বড় কারণ। তাই সঙ্গীর প্রতি যেন আগ্রহ না হারায়। তাকে বিভিন্ন ছোট ছোট বিষয়ে খুশি করে দিন, এতে করে আপনার প্রতি তার আগ্রহ বজায় থাকবে, ভালোবাসাও বাড়বে।

ডিভোর্স ভাবনাঃ অল্প কিছু হলেই ডিভোর্স দিয়ে দেবো এই চিন্তাভাবনা বিচ্ছেদের আর একটা বড় কারণ। অল্পতেই এই চিন্তাভাবনা আসতে থাকলে সেটা আসতে আসতে বড় হতে থাকে। আর এভাবেই বিচ্ছেদের কারণ হয়ে দাঁড়ায়। তাই অল্পতেই ডিভোর্স দিয়ে দেবো এই চিন্তাভাবনা দূর করুন।

Related Articles

Back to top button