Today Trending Newsদেশনিউজ

অর্থনৈতিক পরিস্থিতি খতিয়ে দেখতে ব্যাংকের প্রধানদের সঙ্গে বৈঠক RBI গভর্নরের

×
Advertisement

শনিবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ব্যাংক প্রধানদের সাথে বৈঠক করেন। কোভিড -১৯ সংকটের মধ্যে আর্থিক ব্যবস্থার চাপ কমাতে অর্থনৈতিক পরিস্থিতি এবং ঘোষিত বিভিন্ন পদক্ষেপের বাস্তবায়ন পর্যালোচনা করেন তিনি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে পৃথক দুটি অধিবেশনে এই বৈঠকে প্রধান সরকারী ও বেসরকারী ব্যাংকগুলির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তারা অংশগ্রহণ করেছেন বলে বৈঠকের পরে এক বিবৃতিতে জানিয়েছে আরবিআই।

Advertisement

আরবিআই গভর্নর এদিন লকডাউন চলাকালীন স্বাভাবিক ভাবে প্রায় সাধারণ কাজকর্ম নিশ্চিতকরণে ব্যাংকগুলির প্রচেষ্টার প্রশংসা করেন। বৈঠকে, অন্যান্য বিষয়গুলির মধ্যে, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনা এবং অন্যান্য বিষয়ের সাথে অর্থনীতির স্থিতিশীলতা নিয়ে আলোচনা করা হয়। নন-ব্যাংকিং আর্থিক সংস্থা, ক্ষুদ্র ঋণ সংস্থা, গৃহ ঋন ফিনান্স সংস্থা, মিউচুয়াল ফান্ডস ইত্যাদির লিকুইডিটি সহ এমএসএমইগুলিতে ঋণ প্রবাহের উপর বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি। আরবিআই ঘোষিত ঋণের কিস্তি পরিশোধে তিন মাসের স্থগিতাদেশ কার্যকর করার বিষয়েও বৈঠকে পর্যালোচনা করা হয়।

সুপ্রিম কোর্ট এই সপ্তাহের শুরুতে আরবিআইকে নির্দেশ দিয়েছে যে, আরবিআই যেন ঋণ প্রদানকারী সংস্থাগুলিকে সমস্ত ঋণগ্রহীতার তিন মাসের স্থগিতের অনুমতি দেওয়ার ২৭ শে মার্চের নির্দেশিকা কার্যকর করার নির্দেশ দেয়। এদিনের বৈঠকে বিশ্বজুড়ে অর্থনীতির মন্দা বিবেচনায় ব্যাংকগুলির বিদেশী শাখাগুলি পর্যবেক্ষণ নিয়ে আলোচনা করা হয়। ঋণগ্রহীতা, ঋণদানকারী ও মিউচুয়াল ফান্ডসহ অন্যান্য সংস্থাগুলির যে চাপের মুখোমুখি হচ্ছে, তা হ্রাস করতে বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক। পরিস্থিতি মোকাবিলায় আরও উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে শীর্ষ ব্যাংক।

Advertisement

Related Articles

Back to top button