ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

নতুম নিয়মে তুলতে হবে ATM থেকে টাকা, জানুন কবে থেকে

আগামী ১লা জুলাই থেকে এটিএমে টাকা তোলার নিয়মে পরিবর্তন আসতে চলেছে। লকডাউন জারি থাকার জন্য এটিএমের ক্ষেত্রে যে সমস্ত ছাড় দেওয়া হয়েছিল তার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী ৩০শে জুন। তারপরই চালু হয়ে যাবে আবার পুরাতন নিয়ম। লকডাউন চালু হওয়ার পর এটিএম থেকে টাকা তোলার নিয়মে বেশ কিছু পরিবর্তন হয়। সাধারণ মানুষের স্বার্থে কেন্দ্র সরকার ঘোষণা করে এটিএম থেকে যতবার খুশি টাকা তোলা যাবে, কোনো চার্জ লাগবে না। আগামী ৩০ শে জুন শেষ হচ্ছে সেই সুবিধার মেয়াদ।

এবার থেকে এটিএম থেকে নির্দিষ্ট সংখ্যক লেনদেনের পর গ্রাহকের টাকা কাটা শুরু করবে ব্যাংক। অর্থাৎ, নির্দিষ্ট সংখ্যক লেনদেনের পর বাড়তি যে চার্জ আগে দিতে হতো গ্রাহককে তা দিতে হবে। এসবিআই লকডাউনের আগে শহরাঞ্চলে এটিএমে টাকা লেনদেনের ক্ষেত্রে ৮ বার ছাড় দিতো। ৫ বার নিজেদের ব্যাংকের এটিএমে এবং ৩ বার অন্য ব্যাংকের এটিএমে। এর বেশি টাকা লেনদেন করতে গেলে প্রতি ক্ষেত্রে ২০ টাকা করে ব্যাংক চার্জ লাগতো। কিন্তু লকডাউনের সময় যতবার খুশি টাকা তুললেও কোনো চার্জ নেয়নি এসবিআই। এসবিআই এর তরফে জানা যাচ্ছে, ১লা জুলাইয়ের পর থেকে আবার পুরাতন নিয়ম ফিরে আসছে।

একইভাবে লকডাউন জারি হওয়ার আগে শহরের বাইরে এটিএমে টাকা লেনদেনের ক্ষেত্রে ১০ বার ছাড় দিতো। ১লা জুলাই থেকে আবার ১০ বার করেই ছাড় দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। শুধুমাত্র এসবিআই’ই নয়, দেশের বাকি ব্যাংক গুলিও পুরাতন নিয়মে ফিরে যেতে পারে ১লা জুলাই থেকে। তবে এটিএম ছাড়াও অন্য একটি বিষয়ে বিভিন্ন ব্যাংকের গ্রাহকরা ছাড় পাবেন একটি বিষয়ে। ১লা জুলাই থেকে অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স রাখা আর বাধ্যতামূলক থাকছেনা।

Tags
Back to top button
×
Close