দেশনিউজ

রান্নার গ্যাস নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার, জানুন কী

দেশের মধ্যে জ্বালানি গ্যাসের উৎপাদন বৃদ্ধি করতে এই বিদেশি লগ্নি অনেক সাহায্য করবে। বর্তমানে গ্যাসের দাম নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্রের নিয়ন্ত্রণ আছে। ভবিষ্যতে তা থাকবে না।

এবার ধীরে ধীরে দেশের রান্নার গ্যাস সিলিন্ডারের দামের উপর নিয়ন্ত্রণ তুলে দেবার পথে হাঁটছে কেন্দ্র। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, এই কর্মসূচির ফলে বিদেশি লগ্নি আকৃষ্ট হবে। দেশের মধ্যে জ্বালানি গ্যাসের উৎপাদন বৃদ্ধি করতে এই বিদেশি লগ্নি অনেক সাহায্য করবে। বর্তমানে গ্যাসের দাম নির্ধারণের ক্ষেত্রে কেন্দ্রের নিয়ন্ত্রণ আছে। ভবিষ্যতে তা থাকবে না। এই নিয়ন্ত্রণ তুলতে চাইছে কেন্দ্র সরকার।

শুক্রবার নয়াদিল্লিতে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান যে ভারতে রান্নার গ্যাসের দাম ঠিক করতে এবং বিপণনের ক্ষেত্রে স্বাধীনতা দেবার চেষ্টা করছে কেন্দ্র। তাই লগ্নিকারীদের কাছে আবেদন করা হচ্ছে তারা যেন আরও বেশি করে উৎপাদন ও বন্টন শিল্পে লগ্নি করুক। জ্বালানি গ্যাসের ব্যবহার আরও বৃদ্ধি করার কথা বলা হচ্ছে। এখন গ্যাসের ব্যবহার ৬.২ শতাংশ। ২০৩০ সালের মধ্যে জ্বালানি গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ করার দিকে নজর দিচ্ছে কেন্দ্র।

এদিকে ২০১০ সাল নাগাদ দ্বিতীয় ইউপিএ সরকার পেট্রোলের দাম সরকারি নিয়ন্ত্রণ থেকে তুলে নেওয়া হয়েছিল। ২০১৪ সালে মোদী সরকার এসে ডিজেলের দাম বিনিয়ন্ত্রন করা হয়েছিল। এবার রান্নার গ্যাসের ক্ষেত্রেও বিনন্ত্রনের কথা ভাবছে কেন্দ্র। এখন  গ্যাসের দামের উপর সরকারি নিয়ন্ত্রণ আছে ভবিষ্যতে তা আর থাকবে না।

Tags
Back to top button
×
Close