জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

বিভিন্ন জটিল রোগের মহাঔষধ যে উপাদানটি

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : খুবই পরিচিত একটি শাক কচু যার কাণ্ড ও পাতা উভয়ই খাদ্য হিসেবে গ্রহণ করা হয়। কচুতে রয়েছে প্রচুর পরিমাণে স্বাস্থ্য উপকারি পুষ্টিগুণ। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিণ, ফ্যাট, কার্বোহাইড্রেট, ডিটারেরী ফাইবার, শর্করা, বিভিন্ন খনিজ ও ভিটামিন। এই সকল উপাদান একত্রে বিভিন্ন জটিল রোগ প্রতিরোধ করে থাকে। জেনে নিন নিয়মিত কচুর শাক খাওয়ার কিছু উপকারিতা-

Advertisement

প্রথমতঃ কচু শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ’ যা চোখের উপকারিতায় ভীষণভাবে কার্যকরী। এটি দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে থাকে।

দ্বিতীয়তঃ কচু শাকে থাকা ভিটামিন সি’ শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধ করে। গবেষণায় বলা হয় নিয়মিত কচু শাক খাওয়া স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

Advertisement

তৃতীয়তঃ কচু শাকে থাকা আয়রন শরীরে রক্তের পরিমাণ সঠিক রেখে রক্তস্বল্পতার সমস্যা দূর করে থাকে।

চতুর্থতঃ নিয়মিত কচু শাক খেলে হৃদরোগের ঝুঁকি কমে। কচুতে থাকা স্যাপোনিনস, টেনিনস, কার্বোহাইড্রেট এবং ফ্লাভোনয়েড উচ্চ রক্তচাপ কমায় যার ফলে হৃদরোগ হওয়ার সম্ভাবনা কম থাকে।

পঞ্চমতঃ শর্করার পরিমাণ কম হওয়ায় এটি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এছাড়াও কচু হজম প্রক্রিয়া ভালো রাখতেও উপকারী।

Related Articles

Back to top button