ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সরকারের বড় সিদ্ধান্ত, এবারে এই ব্যক্তিরা পেয়ে যাবেন ঋণ মুকুবের সুবিধা, কিভাবে নেবেন সুযোগ?

অসম সরকারের এই সিদ্ধান্ত স্বভাবতই সাধারণ মানুষের মুখে হাসি ফুটিয়েছে

×
Advertisement

কেন্দ্রীয় সরকার জনগণের সুবিধার জন্য অনেক ধরনের সরকারি কর্মসূচি চালাচ্ছে। মানুষ যাতে সর্বোচ্চ সুবিধা পেতে পারে, তার জন্য নেওয়া হচ্ছে একাধিক বড় বড় পদক্ষেপ। এছাড়াও, রাজ্য সরকার জনগণের কল্যাণে অনেক পদক্ষেপ গ্রহণ করছে। রাজ্যের মানুষও এই পদক্ষেপগুলির মাধ্যমে অনেক ধরনের সুবিধা পান, যা আগে পাওয়া হয়তো যেত না। বর্তমানে আসাম সরকার সেখানকার সাধারণ মানুষের জন্য অনেক নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করছে। সরকারের এই পদক্ষেপের মাধ্যমে মানুষের ঋণ মুকুব হওয়ার সম্ভাবনা আছে। এর পাশাপাশি এই স্কিমের অধীনে ২ লক্ষ টাকার বেশি ঋণগ্রহীতারা সুবিধা পাচ্ছেন বলে জানা যাচ্ছে। চলুন এটা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisements
Advertisement

শনিবার, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা রাজ্যের সমস্ত মহিলাদের নেওয়া ঋণ মকুব করার জন্য এই প্রকল্পের তৃতীয় পর্যায়টি শুরু করেছেন। আসাম ত্রাণ প্রকল্পের এই পর্যায়ে, ঋণ গ্রহণকারীদের অ্যাকাউন্টগুলি NPA-তে রূপান্তরিত হয়েছে। এছাড়াও, ২৫,০০০ টাকা পর্যন্ত বকেয়া অর্থ সেই ব্যক্তিদের কাছে প্রদান করা হবে।

Advertisements

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন যে, এই ত্রাণ প্রকল্পের অধীনে, রাজ্যের মহিলারা আবারও মোট ২৯১ কোটি টাকার নতুন ঋণ পেতে সক্ষম হবেন। এছাড়াও, সামগ্রিকভাবে ২,২৩,০০০ ঋণগ্রহীতা এই প্রকল্প থেকে উপকৃত হবেন। এছাড়াও, ঋণ প্রদানকারী সংস্থাগুলি মহিলাদের সুদ এবং জরিমানা মওকুফ করবে বলেও জানা যাচ্ছে। অসম সরকারের এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি অসমের সাধারণ মানুষ। অনেকেই এই প্রকল্পের জন্য সরকারকে সাধুবাদ জানিয়েছেন। তবে, অসম সরকারের তরফে এই ঋণ মুকুব করার ঘোষণা যে সরকারের বাজেটের উপরে প্রভাব ফেলবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button