Categories: দেশনিউজ

সুখবর, করোনার ভয় সরিয়ে ১ লা জুলাই থেকে চালু হচ্ছে চারধাম যাত্রা

Advertisement

Advertisement

লকডাউনের কারণে বন্ধ ছিল ভগবান দর্শন। এবার ভক্তদের জন্য খুলে যাচ্ছে ভগবান দর্শনের দরজা। তীর্থযাত্রীদের কথা মাথায় রেখে আগামী ১ লা জুলাই থেকে খুলে দেওয়া হচ্ছে চারধামের যাত্রাপথ। ফলে দীর্ঘদিন পর কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী দর্শনের সুযোগ পাচ্ছেন ভক্তরা। ভগবান দর্শনের সুযোগ মিললেও তীর্থযাত্রীদের বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে বলে জানা গেছে। উত্তরাখন্ড সরকার এ বিষয়ে নতুন এক নির্দেশিকা জারি করেছে।

Advertisement

৮ ই জুন উত্তরাখন্ড সরকারের পক্ষ থেকে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, রাজ্যের স্থানীয় দর্শনার্থীদের পাশাপাশি গোটা দেশের তীর্থযাত্রীদের জন্যও খুলে দেওয়া হচ্ছে চারধাম যাত্রা। ফলে, শুধু উত্তরাখন্ড নয়, সারা দেশের তীর্থযাত্রীরাই ভগবান দর্শনের সুযোগ পাবেন। তবে, রেডজোন বা কন্টেনমেন্ট এলাকার মানুষের জন্য নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছে উত্তরাখন্ড প্রশাসন।

Advertisement

বর্তমানে বদ্রিনাথে দৈনিক সর্বাধিক ১২০০ জন, কেদারনাথে দৈনিক সর্বাধিক ৮০০ জন, গঙ্গোত্রীতে দৈনিক ৬০০ জন, যমোনোত্রীতে দৈনিক ৪০০ জন করে দর্শনার্থী প্রবেশের অনুমতি রয়েছে। নতুন এই নির্দেশিকায় জানানো হয়েছে যে, ১ লা জুলাই থেকে আর কোন বিধিনিষেধ থাকছে না। দেশের সবাই যেতে পারবেন চারধাম দর্শনে। তবে, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নয়া নির্দেশিকা জারি করেছে উত্তরাখন্ড প্রশাসন।

Advertisement

সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত দৈনিক ১২ ঘন্টা খোলা থাকবে চারধাম। চারধামের ভেতর পরস্পরের থেকে দূরত্ব বজায় রাখতে হবে বলে জানিয়েছে উত্তরাখণ্ডের সরকার। মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। একইসঙ্গে মন্দিরে প্রবেশের আগে টোকেন সংগ্রহ করতে হবে বলে জানা গেছে।

Recent Posts