চীনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ২১৩-তে, জরুরি অবস্থা ঘোষণা WHO-র

Advertisement

Advertisement

বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস, আতঙ্কে গোটা বিশ্ব। চিনে এই ভাইরাসে মৃতের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। বৃহস্পতিবার মৃতের সংখ্যা ছিল ১৭০ জন, এক দিনের মধ্যে অর্থাৎ শুক্রবার সেই সংখ্যা বেড়ে পৌঁছেছে ২১৩ তে। চিনে প্রায় ১০ হাজার মানুষ আক্রান্ত এই ভাইরাসে। এই ভাইরাসের উপকেন্দ্র চিনের হুবেই প্রদেশে নোভেল করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ২০৪ জনের।

Advertisement

চিনে এই ভাইরাস মোকাবিলায় প্রায় ৪০০ কোটি ডলার বরাদ্দ করা হয়েছে, চিন ছাড়াও ১৮টি দেশে এই ভাইরাস ছড়ালেও চিনের মতো ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়নি অন্যত্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে। শিল্পপতি জ্যাক মা এবং বিল ও মেলিন্ডা গেটস চিনে সাহায্যের হাত বাড়িয়েছেন। চিন রাশিয়া সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

এছাড়া চিন ইতালির সমস্ত উড়ান বাতিল করা হয়েছে। জাপান অবশ্য চিনে থাকা সেই দেশের নাগরিকদের এরমধ্যেই ফিরিয়ে এনেছে। চিনে থাকা নাগরিকদের ফিরিয়ে আনার ব্যবস্থা নিচ্ছে দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ব্রিটেন ও ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য অনুরোধ করেছে মানুষকে আতঙ্কিত না হয়ে সাবধানতা অবলম্বন করার জন্য। বেশ কিছু উড়ান সংস্থা চিনগামী বিমান পরিষেবা বন্ধ রেখেছে, সেগুলি হল এয়ার ইন্ডিয়া,লায়ন এয়ার, ইন্ডিগো, ব্রিটিশ এয়ারওয়েজ প্রভৃতি।

Advertisement

Recent Posts