Today Trending Newsব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

করোনা আতঙ্কের মাঝেই প্রভিডেন্ট ফান্ডের নিয়ম শিথিল করলো কেন্দ্র

×
Advertisement

দেশ জুড়ে করোনা পরিস্থিতির মধ্যেই প্রভিডেন্ট ফান্ড নিয়ে বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। দেশ জুড়ে চলছে ২১ দিনের লকডাউন। এর ফলে প্রবল সমস্যায় পড়েছেন চাকরিজীবীরা। এই অবস্থায় এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPF এর নিয়ম সরল করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী জানিয়েছেন দেশের এই পরিস্থিতিতে ইপিএফ আইন অনুযায়ী কোনো ইপিএফ গ্রাহক চাইলে তার প্রভিডেন্ট ফান্ডের ৭৫ শতাংশ অথবা তিন মাসের বেতন, এই দুইয়ের মধ্যে যেটি কম হবে সেটি তুলে নিতে পারবেন। আরও জানানো হয়েছে এই তুলে নেওয়া টাকা আর ফেরত দিতে হবেনা। এই সিদ্ধান্তে ৪.৮ কোটি চাকরিজীবী উপকৃত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

Advertisement

বিয়ে, হাউজিং ইত্যাদি কিছু ক্ষেত্রে বর্তমানে EPFO গ্রাহকরা নন-রিফান্ডেবল অ্যাডভান্স নেওয়ার সুযোগ পান। এই লকডাউনের সময়েও নন-রিফান্ডেবল অ্যাডভান্স নেওয়ার সুযোগ তারা পাবেন। এছাড়াও, যে সমস্ত সংস্থার কর্মী সংখ্যা ১০০ এর কম এবং ৯০% কর্মীদের বেতন ১৫,০০০ টাকা বা তার কম তাদের পিএফ এর ২৪% কেন্দ্রীয় সরকার নিজেই জমা করে দেবে, তিনমাসের জন্য এই পিএফ জমা করে দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

গতকাল অর্থমন্ত্রী নির্মলা সিতারামন করোনা পরিস্থিতিতে ১কোটি ৭০লক্ষ টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। সেখানেই পিএফ সংক্রান্ত এই ঘোষণা গুলি করেছিলেন তিনি। যারা এই মুহূর্তে করোনা ভাইরাসের চিকিৎসা এবং স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত তাদের সকলের জন্য ৫০ লক্ষ টাকার বীমার ঘোষণা করেন। এছাড়াও এপ্রিল থেকে কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ২,০০০ টাকা করে দেওয়ার কথাও ঘোষণা করেন অর্থমন্ত্রী। ১০০ দিনের কাজের মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হয়।

Advertisement

Related Articles

Back to top button