কলকাতানিউজরাজ্য

সারা ভারতে চলবে চরম তাপপ্রবাহ, খারাপ খবর শোনাল আবহাওয়া অফিস

এতদিন পর্যন্ত মার্চ মাস থেকে তাপপ্রবাহ শুরু হলেও এই বছর থেকে এপ্রিল মাসে কি তাপপ্রবাহ শুরু হয়েছে

এপ্রিল মাস শুরু হওয়ার আগে থেকেই বাংলায় শুরু হয়েছিল গরমের দাপট। এবার পাওয়া রিপোর্ট অনুযায়ী এবারে এই গরম আরো বাড়তে চলিছে আগামী কিছুদিনের মধ্যেই। দেশের আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে, এবারে এপ্রিলেই গরম শুরু হবে। আর এই হাঁসফাঁস অবস্থা চলবে সেই জুন মাস পর্যন্ত। ফলে এই কয়েকমাসে বাংলা সহ অন্যান্য জায়গার অবস্থা আবহাওয়া বেশ উষ্ণ থাকবে এই মাসে।

গত ১০ বছর ধরে এপ্রিল মাস থেকেই গরম পড়তে শুরু করেছে। আর তার আগে মার্চ মাসে গরম পড়া শুরু হতো। কিন্তু এই বছরের ব্যাপারটা কিছুটা আলাদা, এই বছরে আবার একেবারে মার্চ মাস থেকেই গরম পড়া শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া দ্রুতভাবে পরিবর্তন হতে চলেছে এই কারণে এই বছরে গরমের পরিমাণ বেশ ভালোই থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

বুধবার দিল্লিতে সর্বোচ্চ রেকর্ড এর তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিক এ থেকে অনেকটাই বেশি। সোমবার এই তাপমাত্রা ছিল ৪০.১ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা গত ৭৬ বছরের মধ্যে সবথেকে বেশি ছিল। এই বছর এপ্রিল মাসে চোখে পড়ার মতো গরম আছে উত্তর পশ্চিমের বেশ কিছু রাজ্যে। বিশেষ করে রাজস্থানের মত জায়গায় এই উত্তাপের পরিমাণ চোখে পড়ার মতো। আগামী বেশ কয়েকদিন এইরকম তাপমাত্রা দেখা যাবে সরা ভারত জুড়েই।

Related Articles

Back to top button