নিউজরাজ্য

রাজ্যে তাপমাত্রার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী, নামতে পারে মকর সংক্রান্তিতে

জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের শুরুতে কলকাতার তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে

Advertisement

২০২১ এর শুরুতে বঙ্গের আবহাওয়া দেখে বোঝাই যাচ্ছে না যে এটা জানুয়ারি মাস। জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে যেখানে হাড়হিম করা ঠান্ডা পরে সেই জায়গায় রাজ্যে ঠান্ডার হালকা আমেজ আছে মাত্র। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের শুরুতে কলকাতার তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি ছুঁয়েছে। সাধারণ অবস্থার চেয়ে কলকাতার তাপমাত্রা এখন প্রায় ৬ ডিগ্রি বেশি আছে।

কিন্তু জানুয়ারির শুরুতেই হঠাৎ করে চলতি বছরে এত গরম কেন তার উত্তর দিয়েছেন আবহাওয়াবিদরা। তারা জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের ওপর একটি বিপরীত ঘূর্ণাবর্ত পাক খাচ্ছে। এর ফলে উচ্চচাপ বলয় সৃষ্টি হয়েছে। উচ্চচাপ বলয়ের জন্য উত্তরে ঠান্ডা হওয়া রাজ্যে আসতে পারছেনা। আর উত্তরে হাওয়া আসলেও উচ্চচাপের কারণে চরিত্র পরিবর্তন করে নিচ্ছে। ফলে রাজ্যে হাড়হিম করা ঠান্ডা অনুভব করা যাচ্ছে না। অন্যদিকে পূবালী হাওয়ার দাপট বাড়ছে রাজ্যে। পূবালী আদ্র হাওয়া তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে। ফলে রাজ্য শীতের আমেজ অনুভব করায় যাচ্ছে না বরং উল্টে রীতিমত গরম লাগছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ অর্থাৎ রবিবার কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রী সেলসিয়াস। শনিবার তা ছিল ১৯.১ ডিগ্রী সেলসিয়াস। শুধুমাত্র কলকাতা বলে এমন কথা নয় গোটা রাজ্যের বিভিন্ন জেলায় অন্য বছরের তুলনায় তাপমাত্রার পাঠ অনেক বেশি। দুপুরের দিকে রীতিমতো পাখা চালাতে হচ্ছে। আবার শীত আদৌ ফিরবে নাকি সেই নিয়ে আবহাওয়া দপ্তর ঠিকমতো কিছু জানাতে পারেনি।

আবহবিদেরা জানিয়েছে, কিছুদিন কলকাতা তাপমাত্রা এখন ২০ ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি থাকবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন হবে না। তবে মঙ্গলবার থেকে তাপমাত্রার পারদ কিছুটা হলেও নামতে পারে। মকর সংক্রান্তি সময় কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রির আশে পাশে থাকবে। তবে এই বছরে আর জাঁকিয়ে শীত পড়বে নাকি, তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে আবহবিদদের মধ্যে।

Tags

Related Articles

Back to top button