×
Today Trending Newsদেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

করোনার জেরে এই দুই রাজ্যে সরকারি কর্মীদের বেতন কমছে

Advertisement

করোনা ভাইরাসের জেরে বিশ্ব তথা গোটা দেশের অর্থনৈতিক অবস্থার টালমাটাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ভারতে ২১ দিনের টানা লকডাউনের ফলে দেশের অর্থনীতি সহ সরকারি কোষাগারে নিম্নমুখী প্রভাব পড়েছে। এই পরিস্থিতিতে সরকারি খরচ কমানোর চেষ্টা করছে তেলেঙ্গানা সরকার। দেশের প্রথম রাজ্য হিসাবে তেলেঙ্গানা সরকার সেখানকার সরকারি কর্মচারীদের বেতন কমানোর কঠিন সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী তেলেঙ্গানার রাজনৈতিক প্রতিনিধি, কার্যনির্বাহী, সরকারের অধীনস্থ সংস্থাগুলোর কর্মচারী, সরকারি অনুদান প্রাপ্ত প্রতিষ্ঠানের কর্মচারী, সরকারি কর্মচারীদের বেতন এবং অবসরপ্রাপ্তদের পেনশনের ক্ষেত্রে ১০-৭৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে তেলেঙ্গানা সরকার। এছাড়া শুধু স্থায়ী সরকারি কর্মচারীদেরই বেতন কমানো নয়, তেলেঙ্গানা সরকার জানিয়েছে যে চুক্তিভিত্তিক কর্মী ও অবসরকালীন ভাতা প্রাপকদেরও বেতন কমিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি তেলেঙ্গানা সরকার জানিয়েছে যে আইএএস, আইপিএস, আইএফএস এবং অন্যান্য কেন্দ্রীয় পরিষেবা আধিকারিকদের ক্ষেত্রেও ৬০ শতাংশ বেতন কমিয়ে দেওয়া হবে, অন্য শ্রেণির কর্মীদের ক্ষেত্রে ৫০ শতাংশ বেতন কাটা হবে।

শুধু তেলেঙ্গানাই নয়, মহারাষ্ট্র সরকার ও এই মাস থেকেই মুখ্যমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রিসভার বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। মহারাষ্ট্র সরকার জানিয়েছে যে ৬০ শতাংশ বেতন কমানো হবে উদ্ধব ঠাকরে ও অন্যান্য বিধায়কদের বেতন। এ ও বি গ্রেড কর্মীদের বেতন কমানো হবে ৫০ শতাংশ। তবে সরকারের তরফ থেকে চতুর্থ শ্রেণির কর্মীদের বেতন ছাঁটা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। এই বছরের মার্চ থেকেই নতুন সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়ে দিয়েছে রাজ্যের অর্থমন্ত্রী অজিত পাওয়ার। মহারাষ্ট্র সরকার ও এই সিদ্ধান্তের কারণ হিসাবে লকডাউনের ফলে যে আর্থিক সংকটের সৃষ্টি হয়েছে সেটাই উল্লেখ করেছেন।

Advertisement

 

Related Articles

Back to top button