টেক বার্তা

Whatsapp-এর মাধ্যমে মিলবে বীমা, পেনশন পরিষেবা, জানুন কীভাবে?

Advertisement

বর্তমানে গোটা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হল হোয়াটসঅ্যাপ। শুধুমাত্র ভারতেই প্রায় ৪০ কোটি মানুষ নিয়মিত এটি ব্যবহার করেন। এবার তাদের কথা মাথায় রেখেই এক অভিনব উদ্যোগ নিতে চলেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ভারতীয় ব্যবহারকারীদের মিলবে ব্যাংকিং ও বীমা পরিষেবা।

বিশেষজ্ঞদের মতে, হোয়াটসঅ্যাপ পেমেন্ট, বীমা এবং ব্যাংকিং পরিষেবা চালু হলে দেশের অসংখ্য মানুষ ডিজিটাল পেমেন্ট পরিষেবার সাথে খুব সহজেই যুক্ত হতে পারবেন। দেশের দুঃস্থ ও দরিদ্র মানুষের কথা মাথায় রেখেই এবার তাদের পরিবারগুলিকে বীমা ও পেনশন ব্যবস্থার আওতায় নিয়ে আসতে উদ্যোগী এই আন্তর্জাতিক সংস্থা।

সুত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে মাইক্রো-ক্রেডিট পরিষেবা শীঘ্রই চালু করতে চাইছে এই সংস্থা। এছাড়া, দেশের গ্রামীন অঞ্চলে ব্যাংকিং পরিষেবা দেওয়ার জন্য আইসিআইসিআই এবং এইচডিএফসি ব্যাংকের সঙ্গে হাত মিলিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

এই বিষয়ে ভারতে হোয়াটসঅ্যাপের প্রধান অভিজিৎ বসু জানিয়েছেন, “যারা দারিদ্রসীমার নীচে বসবাস করেন তাদের আর্থিক নিরাপত্তা বাড়াতে মাইক্রো-পেনশন এবং বীমার মতো পরিষেবা চালু করতে চায় এই সংস্থা। সেই কারণে, আগামী কয়েক বছরে আরও কয়েকটি ব্যাংকের সঙ্গে মিলিত ভাবে কাজও করতে চায় হোয়াটসঅ্যাপ।”

এই পরিষেবা কীভাবে পাওয়া যাবে, সেই প্রশ্নের উত্তরে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীরা চাইলে আইসিআইসিআই এবং এইচডিএফসি, এই দুই ব্যাংকে নিজেদের হোয়াটসঅ্যাপ নাম্বারটি নথিভুক্ত করে রাখতে পারেন। পরবর্তীতে এই নম্বরেই যাবতীয় অফার, সুযোগ-সুবিধা সম্পর্কে নোটিফিকেশন পাঠাবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close