খেলা

Team India: কপাল পুড়লো ঋষভ পন্থের, ODI এবং T20 ক্রিকেটে তার জায়গা দখল করতে প্রস্তুত এই ৩ উইকেট রক্ষক

৩০ ডিসেম্বর ২০২২ সালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনার কবলে পড়ে বর্তমানে জাতীয় দলের বাইরে রয়েছেন ভারতীয় এই ক্রিকেটার। এমন পরিস্থিতিতে ভারতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন একাধিক উইকেট রক্ষক।

Advertisement

Advertisement

ভারতীয় দলে বিগত কয়েক বছর ধরে ঋষভ পন্থ যে একজন নির্ভরযোগ্য উইকেট রক্ষক হয়ে উঠেছিলেন, সে কথা বলে দিতে হয় না। টেস্টের পাশাপাশি সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটেও রোহিত শর্মা এবং ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের প্রথম পছন্দের খেলোয়াড় হয়ে উঠেছিলেন ঋষভ পন্থ। তবে ৩০ ডিসেম্বর ২০২২ সালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনার কবলে পড়ে বর্তমানে জাতীয় দলের বাইরে রয়েছেন ভারতীয় এই ক্রিকেটার। এমন পরিস্থিতিতে ভারতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন একাধিক উইকেট রক্ষক। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, খুব শীঘ্রই ভারতীয় দলে ঋষভ পন্থের জায়গা দখল করবেন তারা। চলুন দেখে নেওয়া যাক, ভারতীয় দলে সেরা উইকেট রক্ষকের দৌড়ে রয়েছেন কারা-

Advertisement

১. ঈশান কিষাণ: ঋষভ পন্থের অনুপস্থিতিতে যে কয়টি ম্যাচে ভারতীয় এই তরুণ ক্রিকেটার সুযোগ পেয়েছেন সেই ম্যাচেই দু’হাতে রান সংগ্রহ করেছেন তিনি। ওডিআই ক্রিকেটে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির পাশাপাশি গ্লাভস হতে স্ট্যাম্পের পেছনেও সফলভাবে দায়িত্ব পালন করেছেন তিনি। খুব শীঘ্রই এই প্রতিভাবান ক্রিকেটার ভারতীয় দলে নিজের জায়গা পরিপক্ক করতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Advertisement

২. সঞ্জু স্যামসন: অন্যদের তুলনায় জাতীয় দলে খেলার সুযোগ অনেক কম পেয়েছেন ভারতীয় এই ক্রিকেটার। তবে যেটুকু সুযোগ তিনি পেয়েছেন তাতেই নিজের জাত ছিয়েছেন সঞ্জু স্যামসন। গ্লাভস হাতে স্ট্যাম্পের পেছনে অত্যন্ত সাবলীল এই ক্রিকেটার আগামীতে ঋষভ পন্থের জন্য বিপদজনক অবস্থার সৃষ্টি করতে পারে বলে মনে করছেন ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

৩. কে এল রাহুল: সময়টা মোটেও ভালো যাচ্ছে না ভারতীয় এই ক্রিকেটারের। বিগত ১ বছরের বেশি সময় ধরে ব্যাট হাতে ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছেন ভারতীয় এই ক্রিকেটার। তবে আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই সিরিজে সুযোগ পেতে পারেন কে এল রাহুল। যদি সেই সিরিজে তিনি সুযোগ পান, তবে তাকে উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে দায়িত্ব পালন করতে দেখা যাবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ সিরিজে ব্যাট হাতে ফর্মে ফিরলেই ভারতীয় দলে তার স্থান নিঃসন্দেহে পাকা হয়ে যাবে।

Recent Posts