×
খেলাক্রিকেট

৫ ভারতীয় ক্রিকেটার, যাদের জাতীয় দলে সুযোগ দেওয়া ছিল বিসিসিআইয়ের ভুল সিদ্ধান্ত

Advertisement

ভারতীয় ক্রিকেটের ইতিহাস সুদীর্ঘ এবং সুপ্রাচীন। ভারতীয় ক্রিকেটে একের পর এক ইতিহাস সৃষ্টিকারী ক্রিকেটার এসেছেন। যারা ভারতীয় ক্রিকেটকে এক আলাদা মাত্রায় নিয়ে গেছেন। তবে ভারতীয় ক্রিকেটে একাধিক ক্রিকেটার এসেছেন যাদের জাতীয় দলে সুযোগ দেওয়া ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের সবচেয়ে ভুল সিদ্ধান্ত। চলুন দেখে নেওয়া যাক এমনই ৫ জন ক্রিকেটার-

Advertisement

১. ভিআরভি সিং: ব্যাটিং অলরাউন্ডার হিসেবে ভারতীয় দলে সুযোগ পান ভিআরভি সিং। ঘরোয়া ক্রিকেটে তার রেকর্ড ভালো না হলেও ফাস্ট বোলিং অলরাউন্ডার হিসেবে জাতীয় দলে খেলার সুযোগ পান তিনি। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি ভিআরভি সিং। ভারতীয় দলের হয়ে ৫টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে মাত্র ১১.৭৫ গড়ে ৪৭ রান এবং বল হাতে তিনি নিয়েছেন মাত্র ৮ উইকেট।

২. সুদীপ ত্যাগী: ভারতীয় জাতীয় দলে খেলার সুযোগ পেয়েছিলেন ফাস্ট বোলার সুদীপ ত্যাগী। প্রতিভা না থাকা সত্ত্বেও জাতীয় দলে খেলেছেন প্রায় অর্ধশত ম্যাচ। তবে কখনোই নিজেকে প্রমাণ করতে পারেননি ভারতীয় এই ক্রিকেটার। তাকে জাতীয় দলে সুযোগ দেওয়া ভারতীয় ক্রিকেট বোর্ডের জন্য সবচেয়ে বড় ভুল সিদ্ধান্ত বলা যেতে পারে। ভারতীয় দলের হয়ে ৪৮টি ওয়ানডেতে ৪৮ গড়ে মাত্র ৩ উইকেট নিয়েছিলেন সুদীপ ত্যাগী।

Advertisement

৩. মান্নাওয়া প্রসাদ: ধারাবাহিক খারাপ পারফরম্যান্সের পরেও জাতীয় দলে সুযোগ পেতে থাকেন মান্নাওয়া প্রসাদ। যার একটি কারণ ছিল তার উইকেটরক্ষক ব্যাটসম্যান হওয়া। উইকেটরক্ষক ব্যাটসম্যানের কমতি থাকায় জাতীয় দলে ধারাবাহিকভাবে সুযোগ পান তিনি। মান্নাওয়া, এমএসকে প্রসাদ নামে পরিচিত, ভারতের হয়ে 6টি টেস্ট ম্যাচে মাত্র ১০৬ রান এবং । এরপর ১৭টি ওয়ানডেতে ১৪.৫৬ গড়ে ১৩১ রান করেছিলেন।

৪. মনপ্রীত গনি: ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলে তার পারফরম্যান্স কখনোই ধারাবাহিকভাবে ভালো ছিল না। মনপ্রীত গনি ভারতীয় দলের হয়ে ২টি ওডিআই ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৩৮ গড়ে ২ উইকেট নিয়েছেন। আইপিএলে তিনি ৪৪টি ম্যাচ খেলে মাত্র ৩৭টি উইকেট নিয়েছেন। ধারাবাহিকভাবে জঘন্য পারফরম্যান্সের জন্য আর জাতীয় দলে সুযোগ পাননি তিনি।

৫. গুরকিরাত সিং মান: স্পিন অলরাউন্ডার হিসেবে ভারতীয় দলে জায়গা পেয়েছেন গুরকিরাত সিং মান। ২০১৬ সালে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার বিকল্প হিসাবে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল তাকে। গুরকিরাত সিং মান ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩টি ওডিআই খেলে মাত্র ১৩ রান করেছেন এবং বল হাতে মাত্র একটি উইকেট দখল করেছিলেন। এরপর আর জাতীয় দলে ফেরার সুযোগ হয়নি ভারতীয় এই স্পিন অলরাউন্ডারের।

Related Articles

Back to top button