খেলা

Cricket Record: ১ বলে ১৭ রান! ভারতীয় এই ব্যাটসম্যানের নামে রয়েছে ODI ক্রিকেটে বিস্ময়কর রেকর্ড

১৩ মার্চ ২০০৪ সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলা ওডিআই ম্যাচে পাকিস্তানি বোলার রানা নাভেদ উল হাসানের এক ওভারে ভারতের প্রাক্তন ঝড়ো ওপেনার বীরেন্দ্র শেবাগ ১৭ রান করেন।

Advertisement

Advertisement

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এমন অদ্ভুত রেকর্ড গড়ার দুঃসাহস দেখাবেন না কোন ব্যাটসম্যান। ১ বলে ১৭ রান! বিষয়টি যেন দুঃস্বপ্নেও কল্পনার অতীত। তবে এই দুঃস্বপ্নকে বাস্তবে পরিণত করেছিলেন ভারতের এক কিংবদন্তি ব্যাটসম্যান। যিনি শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে একদিনের ক্রিকেটে ১ বলে ১৭ রান করেছিলেন। বিশ্ব ক্রিকেটে তিনিই একমাত্র ব্যাটসম্যান, যার নামে এক বলে সর্বোচ্চ রান সংগ্রহ করার এই বিস্ময়কর রেকর্ডটি লিপিবদ্ধ রয়েছে।

Advertisement

হ্যাঁ, আমরা ভারতের সর্বকালের সেরা ওপেনার বীরেন্দ্র শেবাগের কথা বলছি। যিনি আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে বিস্ময়কর এই রেকর্ডটি গড়েছিলেন। ২০০৪ সালে পাকিস্তানের করাচিতে বিধ্বংসী মেজাজে ব্যাটিং করে তাক লাগিয়ে দিয়েছিলেন বীরেন্দ্র শেবাগ। ১৩ মার্চ ২০০৪ সালে করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলা ওডিআই ম্যাচে পাকিস্তানি বোলার রানা নাভেদ উল হাসানের এক ওভারে ভারতের প্রাক্তন ঝড়ো ওপেনার বীরেন্দ্র শেবাগ ১৭ রান করেন। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক-

Advertisement

পাকিস্তানের বিপক্ষে ওডিআই ম্যাচে ব্যাট হাতে ওপেনিং করতে নামেন ভারতের বিস্ফোরক ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগ। তার সামনে বোলিং করতে আসেন পাকিস্তানের অন্যতম সেরা বোলার রানা নাভেদ। তবে তিনি বীরেন্দ্র শেবাগকে দেখে ঘাবড়ে গিয়ে ওভারের প্রথম দুটি বল নো-বল করেন। এরপর একটি ফ্রি-হিট এবং পরে আরও তিনটি নো-বল করেন রানা নাভেদ। তার সেই একটি লিগাল বলে কোন রান করতে না পারলেও তিনটি চার এবং পাঁচটি নো-বলের সুবাদে ১ বলে ১৭ রান করার কৃতিত্ব অর্জন করেন বীরেন্দ্র শেবাগ। আপনাদের জানিয়ে রাখি, আজ পর্যন্ত বিশ্ব ক্রিকেটে কোন ক্রিকেটার ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেবাগের বিস্ময়কর এই রেকর্ড ভাঙতে পারেননি।

Advertisement

Recent Posts