আন্তর্জাতিকনিউজ

আছড়ে পড়ল টাইফুন ‘হাইসেন’, তছনছ গোটা দেশ

যুশু (জাপান): ভয়াবহ টাইফুন ‘হাইসেন’ আছড়ে পড়েছে জাপানে। যার গতিবেগ ঘণ্টায় প্রায় তিনশো কিলোমিটার। হতাহতের সংখ্যা এখনও সঠিকভাবে বলা না গেলেও জাপান প্রশাসন জানিয়েছে, দেশের সৈকত শহর যুশুতে এই ভয়াবহ টাইফুন সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। ভেঙে গিয়েছে অসংখ্য বাড়ি, অফিস, স্কুল-কলেজ। এমনকি গোটা দেশের কাঠামো ভেঙে পড়েছে বলে জাপান প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে। এখনও চলছে তীব্র বৃষ্টি। এই ‘হাইসেন’-এর দাপটে কার্যত আতঙ্কিত হয়ে রয়েছে জাপানবাসী।

জাপানের য়ুশু শহর কার্যত বিদ্যুৎহীন হয়ে পড়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৫০ জনের উপরে মানুষের আহত হওয়ার খবর মিলেছে। অসংখ্য মানু্ষ নিঁখোজ। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। প্রায় সমস্ত কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। বৃষ্টি হয়েছে ৪০০ মিলিলিটারের কাছাকাছি।

কাগোশিমা ও নাগাসাকির ৪ লক্ষ ৭৫ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রবিবার সারাদিন ধরে ধ্বংসলীলা দেখেছে জাপানের এই শহর। তারপর ঝড় চলে গিয়েছে কোরিয়ার দিকে। তবে কোরিয়ার দিকে ‘হাইসেন’ চলে গেলেও রেখে গিয়েছে তার আফটার শক। এখনও এই ভয়াবহ আতঙ্ক কাটিয়ে উঠতে পারেনি জাপানবাসী। উদ্ধারকার্য এখনও সম্পূর্ণ হয়নি বলে জানা গিয়েছে। কোরিয়াতেও একইভাবে দাপট দেখিয়েছে ‘হাইসেন’। সেখানে এখনও পর্যন্ত পাওয়া খবরে ৩২ জন আহত হয়েছে। সব মিলিয়ে ভয়াবহ পরিস্থিতির সামনে দাঁড়িয়ে রয়েছে গোটা জাপান, তা বলাই যায়।

Tags

Related Articles

Back to top button