নিউজরাজ্য

আসন্ন ২০২১ মাধ্যমিকে কোন বিষয়ে কোন কোন চ্যাপ্টার সিলেবাস আছে সবিস্তারে দেখে নিন

Advertisement

গত মার্চ মাস থেকে করোনা ভাইরাসের প্রকোপে রাজ্যের স্কুল-কলেজ বন্ধ আছে। বর্তমানে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতে চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা করা হয়েছে। অন্যদিকে এই সময়ে স্কুল খোলা হবে নাকি সেই নিয়ে কিছু বলা হয়নি। এরইমধ্যে গত বুধবার বাংলার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এক সাংবাদিক সম্মেলনে জানান, আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাসে কাটছাঁট করা হয়েছে। এই বিষয়ে অনেকদিন ধরে সিলেবাস কমিটির সাথে পর্যালোচনা চলছিল। অবশেষে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সিলেবাসে ৩০-৩৫ শতাংশ সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে।

তারপর মধ্যশিক্ষা পর্ষদ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে কোন বিষয়ে কতটা সিলেবাস থাকবে তার বিস্তৃত বিজ্ঞপ্তি দিয়েছে। সেখানেই বলা হয়েছে আগামী ২০২১ এর মাধ্যমিক পরীক্ষায় ভূগোলের ৬ টি অধ্যায়ের মধ্যে থাকবে মাত্র ২ টি অধ্যায়। বাকি বিষয়ের ক্ষেত্রেও কমবেশি ৩০-৩৫% সিলেবাস কাটছাঁট করা হয়েছে বলেই জানিয়েছে শিক্ষকদের একাংশ।

আজকের এই প্রতিবেদনে এক নজরে দেখে নিন কোন বিষয়ে কতটা সিলেবাস থাকবে
১) বাংলা
বাংলা গল্পের মধ্যে থাকছে “জ্ঞানচক্ষু”, “বহুরূপী” এবং “পথের দাবী”। কবিতার মধ্যে আছে “আয় আরো বেঁধে বেঁধে থাকি”, “আফ্রিকা”, “অসুখী একজন”, “অভিষেক”, “প্রলয়োল্লাস”। প্রবন্ধের মধ্যে থাকছে “হারিয়ে যাওয়া কালি কলম”। এছাড়া নাটকের মধ্যে আছে “সিরাজউদ্দৌলা”। ব্যাকরণ এর সিলেবাস হিসাবে আছে “কারক ও অকারক সম্পর্ক” এবং “সমাস”। কাল্পনিক সংলাপ প্রতিবেদন রচনা অনুবাদ সংক্রান্ত বিষয়গুলি থাকবে সিলেবাসে।
২) ইংরেজি
ইংরেজি বিষয়ের সিলেবাসে থাকছে; Father’s Help, Fable, The Passing Away of Bapu, My Own True Family এবং Our Run Away Kite। এছাড়াও সিলেবাসে গ্রামার ও রাইটিং স্কিল থাকবে।
৩) অঙ্ক
অঙ্ক বিষয়ে সিলেবাসে থাকবে একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ, সরল সুদকষা, অনুপাত ও সমানুপাত, চক্রবৃদ্ধি সুদ, সমাহার বৃদ্ধি বা হ্রাস, বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য, লম্ব বৃত্তাকার চোঙ, দ্বিঘাত করণী, বৃত্ত সম্পর্কিত উপপাদ্য, আয়তঘন, অনুপাত ও সমানুপাত। এছাড়াও থাকছে ত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন, গোলক, ভেদ, অংশীদারি কারবার, বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য, লম্ব বৃত্তাকার শঙ্কু। আর সম্পাদ্যের মধ্যে থাকছে বৃত্তের স্পর্শক অঙ্কন ও সাদৃশ্য।
৪) ভৌত বিজ্ঞান
ভৌতবিজ্ঞান সিলেবাসে থাকছে পরিবেশের জন্য ভাবনা, গ্যাসের আচরণ, আলো, পর্যায় সারণি ও মৌলদের ধর্মের পর্যায়বৃত্ততা, রাসায়নিক গণনা, চলোতড়িৎ, আয়নীয় ও সমযোজী বন্ধন, তড়িৎ প্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া।
৫) জীবন বিজ্ঞান
জীবন বিজ্ঞানের সিলেবাসে আছে জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়, বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ ও জিনের প্রবাহমানতা।
৬) ইতিহাস
ইতিহাস সিলেবাসে থাকছে ইতিহাসের ধারণা, সংস্কার বৈশিষ্ট্য ও মূল্যায়ন, প্রতিরোধ ও বিদ্রোহ, সঙ্ঘবদ্ধ এর গোড়ার কথা। বিকল্প চিন্তা ও উদ্যোগ চ্যাপ্টারের উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগের পর্যালোচনা ও বৈশিষ্ট্য থাকবে।
৭) ভূগোল
ভূগোলের সিলেবাস আছে মাত্র দুটি অধ্যায়। বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ এবং দ্বিতীয় অধ্যায় হিসেবে আছে ভারতের ভূমিকা, ভারতের প্রাকৃতিক পরিবেশ, ভারতের অর্থনৈতিক পরিবেশ ও মানচিত্র।

আসন্ন ২০২১ এর মাধ্যমিক পরীক্ষা উপরিউক্ত সিলেবাস এর মধ্যেই হবে। কিন্তু পরবর্তী বছরে করোনা পরিস্থিতি কেমন থাকে সেই নিরিখে আবার সিলেবাসে পরিবর্তন করা হবে।

Tags

Related Articles

Back to top button