দেশনিউজ

মহারাষ্ট্রে মারাঠাদের চাকরি নিয়ে ফের স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: মারাঠাদের জন্য বিশেষ সরকারি সংরক্ষণ আইনে স্থগিতাদেশ দিলো সুপ্রিম কোর্ট৷ এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি এলএন রাওয়ের নেতৃত্বে বেঞ্চ রায় দেয়, আপাতত মারাঠাদের সংরক্ষণের বিষয়ে মহারাষ্ট্র সরকারের আইনে স্থগিতাদেশই থাকছে৷ প্রসঙ্গত ২০১৮ সালে মহারাষ্ট্রে মারাঠা শিক্ষায় সম্প্রদায়ের সংরক্ষণে এবং সরকারি চাকরি দাবিতে আন্দোলন শুরু হয়।

এই ঘটনায় পরিবেশ এতোটাই উউতপ্ত হয়ে ওঠে যে তাকে সামাল দিতে হিমশিম খেতে হয় মহারাষ্ট্রের সরকারকে। এই ঘটনায় নিজেদের অধিকারের দাবিতে আত্মহত্যা করেন একাধিক আন্দোলনকারী। প্রসরতে ২০১৮ সালের ২৯ নভেম্বর মহারাষ্ট্রের বিধানসভায় মারাঠা সংরক্ষণ বিল পাশ হয়।

মারাঠাদের সরকারি চাকরি এবং সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য ১৬ শতাংশ সংরক্ষণও দেওয়া হয় এই বিলে। মারাঠাদের ১৬ শতাংশ সংরক্ষণ দেওয়ার ফলে সংরক্ষণের শতাংশ মোট বেড়ে দাঁড়ায় ৬৮তে।

আর এসবের মাঝে ফের এই নিয়ম নিয়ে স্থগিতাদেশ দিলো সুপ্রিম কোর্ট। এ দিনের রায়ের জানানো হয়েছে, যত দিন না শীর্ষ আদালতের বৃহত্তর বেঞ্চে মামলার নিষ্পত্তি হচ্ছে, ততোদিন মারাঠা সম্প্রদায়, মহারাষ্ট্রে সরকারি চাকরি ও শিক্ষায় বিশেষ সংরক্ষণ পাবে না।

 

 

Tags

Related Articles

Back to top button