Categories: দেশনিউজ

লকডাউনের সময় বেসরকারি সংস্থাগুলি পুরো বেতন দিতে বাধ্য নয়, সাফ জানালো সুপ্রিম কোর্ট

Advertisement

Advertisement

বেসরকারি সংস্থাগুলির জন্য সাময়িক স্বস্তির খবর প্রকাশ করল সুপ্রিম কোর্ট। করোনা ভাইরাসের জন্য দীর্ঘদিন ধরে দেশে লকডাউন চলছে। আর এই সময় দেশের বেশ কিছু বেসরকারি সংস্থা কর্মীদের বেতন দিতে পারেনি। এবার এই লকডাউনের সময় যে বেসরকারি সংস্থাগুলি কর্মীদের বেতন দিতে পারেনি বা দেয়নি, তাদের বিরুদ্ধে জুলাইয়ের শেষ পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে স্পষ্ট জানালো সুপ্রিম কোর্ট।

Advertisement

সুপ্রিম কোর্ট  জানিয়েছে যে বেতন দেওয়ার ক্ষেত্রে প্রয়োজন পড়লে বিভিন্ন রাজ্যের কর্মচারী ও নিয়োগকারীদের মধ্যে আলোচনা ও করা যেতে পারে। এরপরে সেই আলোচনার বিষয়ে লেবার কমিশনের কাছে একটি রিপোর্ট জমা দেবার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষান কৌল এবং এমআর শাহ জানিয়েছেন, কর্মী ও নিয়োগকারী দুতরফেরই একে অন্যকে প্রয়োজন আছে। তাই লকডাউনের সময় বেতন নিয়ে যে সমস্যা চলছে তা সমাধান করার চেষ্টা করতে হবে।

Advertisement

ক্ষুদ্র শিল্প সংস্থার অ্যাসোসিয়েশন এবং লুধিয়ানা হ্যান্ড টুলস অ্যাসোসিয়েশন, ফিকাস প্যাকস এবং অন্যান্য কয়েকটি বেসরকারি সংস্থা গত ২৯ মার্চ কেন্দ্রের বেতন দেওয়ার নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে আর তাই দেশের শীর্ষ আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করেছে। আগামী জুলাই ,মাসের শেষের দিকে এই মামলার পরবর্তী  শুনানি হবে।

Advertisement

প্রসঙ্গত, লকডাউন চালু হবার সমস থেকে কেন্দ্র দেশের সব বেসরকারি সংস্থাগুলিকে কর্মীদের বেতন দেওয়া বাধ্যতামূলক করেছিল। তার পাশাপাশি কর্মীদের চাকরি ছাঁটাইয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। তারপরই কেন্দ্রের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করে বেশ কিছু বেসরকারি সংস্থা।

Recent Posts