×
দেশনিউজ

জেনে নিন, কীভাবে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথকে স্বস্তি দিল সুপ্রিম কোর্ট

Advertisement

নয়াদিল্লি: মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের তারকা প্রচারকের তকমা কেড়ে নিয়েছিল নির্বাচন কমিশন। এর ফলে নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। আজ, সোমবার সেই মামলার শুনানি ছিল। আর সেখানেই নির্বাচন কমিশনের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ জারি করেছে শীর্ষ আদালত। শুধু তাই নয়, নির্বাচন কমিশনের এমন এক্তিয়ার আদৌ আছে কিনা, সে বিষয়ে প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট। এমনকি এই প্রশ্নের জবাব নির্বাচন কমিশনের কাছে চাওয়া হয়েছে। সব মিলিয়ে আজকে সুপ্রিম কোর্টের এই স্থগিতাদেশ কমলনাথকে বেশ কিছুটা স্বস্তি দিয়েছে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

আগামিকাল, মঙ্গলবার মধ্যপ্রদেশের ২৪টি আসনে উপনির্বাচন রয়েছে। তার আগে মুখ্যমন্ত্রীর তারকা প্রচারক তকমা নির্বাচন কমিশন কেড়ে নেওয়া প্রসঙ্গে কার্যত তোলপাড় ছিল মধ্যপ্রদেশ রাজনীতি। জল গড়িয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। আর সেখানেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এস বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ নির্বাচন কমিশনের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ জারি করেছে।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের তরফ থেকে নির্বাচন কমিশনকে বলা হয়েছে, ‘রিপ্রেজেন্টেশন অফ পিপলস অ্যাক্টের ৭৭ নম্বর ধারা অনুযায়ী দলের নেতা কে হবেন, সে বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত নেওয়ার অধিকার কোথায় রয়েছে? যেহেতু এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমিশনের নেই, সেহেতু এই সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ জারি করলাম। এইভাবে কার্যত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীকে স্বস্তি দিল দেশের সর্বোচ্চ আদালত।

Advertisement

Related Articles

Back to top button