×
দেশনিউজ

ইন্ডিয়া থেকে ভারত নামকরণের মামলার শুনানি খারিজ করলো সুপ্রিম কোর্ট

Advertisement

ব্রিটিশদের দেওয়া ইন্ডিয়া নাম পাল্টে শুধুমাত্র ভারত রাখার আর্জি জানিয়ে দাবী তুলেছিলেন জৈন গুরু আচার্য বিদ্যাসাগর। তার মতে মাদ্রাজ থেকে চেন্নাই এবং গুরুগাঁও থেকে গুরুগ্রাম হলে ইন্ডিয়া থেকে ভারত নয় কেন। এই যুক্তি দেখিয়ে দুইবছর ধরে অভিযান চালাচ্ছেন তিনি। শুধু তাই নয় এই বিষয়ে ইউটিউবেও প্রচার চালাচ্ছেন। যদিও এখনও পর্যন্ত দেশের নাম পরিবর্তিত হয়নি।

Advertisement

অন্যদিকে দিল্লীতেও এই একই বিষয়ে একটি মামলার আবেদন জমা পড়ে। কিন্তু সুপ্রিম কোর্ট এই বিষয়ে কোনো শুনানি দেয়নি। তাদের তরফে জানানো হয় যে, এটির জন্যে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দপ্তরে আর্জি জানাতে হবে। যদিও সংবিধানে ভারত নাম আগে থেকেই রয়েছে, তবু মামলাকারী সরকারের কাছে দেশের নাম বদলের আর্জি জানাতে পারে বলে জানায় সুপ্রিম কোর্ট।

মামলাকারীর মতে দেশের নাম যদি ভারত রাখা হয় তবে দেশবাসীর মধ্যে জাতীয়তাবোধ আরও বেড়ে যাবে। তাছাড়া ব্রিটিশদের দেওয়া এই নাম বহন করার কোনো মানে নেই। তাই অবিলম্বে এই নাম পাল্টে দেওয়া উচিত। শুধু তাই নয় তিনি আরও বলেন, ১৯৪৮ সালেও ইন্ডিয়া নাম বদলের দাবী করা হয়েছিল, কিন্তু তা বদলানো হয়নি। তবে সঠিক সময় এসেছে এই ভুল শুধরে নেওয়ার। কিন্তু সুপ্রিম কোর্টের তরফে শুনানি বাতিল করায় পরিস্থিতি কোনদিকে যাবে তা সম্পূর্ণ অজানা।

Advertisement

Related Articles

Back to top button