×
সৌন্দর্যজীবনযাপন

গ্রীষ্মে আপনার উজ্জ্বলতা বাড়বে, ট্যানিং দূর করবে এবং ফর্সাত্ব বাড়াবে, জানুন কাঁচা আলুর এই রেসিপি

Advertisement

গ্রীষ্ম কালে রোদের কথা ভাবলেই শরীর খারাপ করে। রোদে বের হওয়ার আগে প্রতিদিন এবং প্রতিবার ব্যয়বহুল সানস্ক্রিন লাগানো।সম্ভব না হলে চিন্তা করবেন না। কাঁচা আলু দিয়ে তৈরি এই রেসিপিটি অনুসরণ করুন, ট্যানিংয়ের মতো সমস্যা আপনার ত্বকে প্রাধান্য পাবে না।

Advertisement

কোনো সুরক্ষা ছাড়াই প্রখর রোদে 10 মিনিট কাটালে 7 দিন পর্যন্ত আপনার ত্বকের সৌন্দর্য কেড়ে নিতে পারে। গরমের মৌসুমে ত্বকের বিবর্ণতা একটি সাধারণ সমস্যা। অফিস ও গৃহস্থালির কাজে অনেক সময় রোদে বের হতে হয়। কলেজগামী ছাত্র-ছাত্রী বা কোচিংয়ে যাওয়া যুবক প্রায়ই প্রখর রোদের সম্মুখীন হয়। এমন পরিস্থিতিতে ট্যানিংয়ের সমস্যা হওয়াটা সাধারণ ব্যাপার।

আমরা সবাই জানি যে সানস্ক্রিন খুব দামি এবং ভালো এসপিএফের সানস্ক্রিন কিনে দৈনন্দিন জীবনে ব্যবহার করা সবার পক্ষে সম্ভব নয়। এমতাবস্থায় আমাদের সবারই দরকার এমন একটি সহজ ঘরোয়া রেসিপি, যা সস্তার পাশাপাশি খুবই কার্যকরী। যাতে সাধারণ পরিবারের বাড়ির মহিলা থেকে শুরু করে কলেজগামী মেয়েরা সবাই স্বাচ্ছন্দ্যে এটি ব্যবহার করতে পারে। তাই আমরা আজ আপনাদের জন্য নিয়ে এসেছি তেমনই একটি বিশেষ রেসিপি।

Advertisement

কাঁচা আলু বিস্ময়কর কাজ করেবে:-

কাঁচা আলু ত্বকে দারুণ ফল দেয়। আয়রন, পটাসিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-ডি-র মতো গুণে সমৃদ্ধ আলু ঘরে বসেই আপনার ত্বকে পার্লারের মতো উজ্জ্বলতা আনতে পারে। এটা শুধু প্রয়োজন যে আপনি প্রতিটি ঋতু অনুযায়ী সঠিক উপায়ে এটি ব্যবহার করুন। তাহলে আসুন জেনে নেওয়া যাক কোন পদ্ধতিতে গরমে ত্বকে কাঁচা আলু ব্যবহার করা উচিত।

ফেসপ্যাক তৈরির জন্য প্রয়োজনীয় জিনিস:-

গ্রীষ্মের বিশেষ ত্বকের যত্নে ফেসপ্যাক তৈরি করতে ব্যবহার করুন এই জিনিসগুলো

১)কাঁচা আলু
২)গোলাপ জল
৩)মুলতানি মাটি,
৪)চন্দনের গুঁড়া বা চালের আটা

কিভাবে আলুর ফেসপ্যাক তৈরি করবেন:-

প্রথমে আলু থেঁতো করে মুখে হালকা হাতে ঘষে নিন ৫ মিনিট। শুধু মুখ পর্যন্ত ঢেকে রাখবেন না, ঘাড়েও ব্যবহার করুন। এটি ত্বকে শুকাতে দিন। এবার বাকি কাঁচা আলু থেঁতো করে তাতে মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। প্রস্তুত মিশ্রণটি শুধুমাত্র আলুর ত্বকে লাগান।

প্যাকটি অন্তত 15 মিনিটের জন্য রাখুন এবং তারপরে তাজা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এর পরে, অবশ্যই অ্যালোভেরা জেল বা জল ভিত্তিক ময়েশ্চারাইজার লাগান।

প্রতিদিন এই ফেসপ্যাকটি লাগালে আপনার ত্বক মাত্র 7 দিনের মধ্যে একটি দুর্দান্ত উজ্জ্বলতা পেতে পারে।

Related Articles

Back to top button