ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিনিউজ

সুকন্যা সমৃদ্ধি যোজনায় ৫টি বড় পরিবর্তন, ১০ লাখ টাকা পেতে বিনিয়োগ করুন এত টাকা

আপনাকে এখন থেকেই প্ল্যানিং করতে হবে যদি আপনাকে এই স্কিমে বিনিয়োগ করতে হয়

Advertisement
Advertisement

আপনি যদি বাড়িতে বসে প্রচুর টাকা অর্থ উপার্জন করতে চান তাহলে আপনার জন্য রয়েছে একটা দারুন সুযোগ। ভারত সরকারের ডাক বিভাগ আপনাদের জন্য নিয়ে এসেছে একটা দারুন উপায় যার মাধ্যমে খুব সহজে আপনি প্রচুর টাকা রোজগার করার সুযোগ পেয়ে যাবেন। আপনাকে এর জন্য শুধুমাত্র ডাক বিভাগের একটি বিশেষ প্রকল্পে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগ করলে যে শুধুমাত্র অর্থ ক্ষতি হয়, এই ধারণাকে পরিবর্তন করতেই ভারত সরকারের ডাক বিভাগ এই নতুন স্কিম নিয়ে হাজির হয়েছে। এই প্রকল্পে যদি আপনি বিনিয়োগ করেন তাহলে আপনার খুব সহজে অর্থ উপার্জন করার সম্ভাবনা বাড়বে। যদি কিছু অর্থ সঞ্চয় আপনি করতে পারেন তাহলে আপনি সেটা নিরাপদে রাখতে পারবেন। চলুন তাহলে এই সমস্ত প্রকল্পের ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement
Advertisement

ভারত সরকার কন্যাদের ভবিষ্যত নিরাপত্তা এবং শিক্ষার জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করেছে। এই জনপ্রিয় সরকারি সঞ্চয় প্রকল্পে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে।

Advertisement

পরিবর্তনগুলির মধ্যে রয়েছে:

সুদের হার:

Advertisement
Advertisement

জুনে শেষ হওয়া ত্রৈমাসিকের জন্য সুদের হার পর্যালোচনা করা হতে পারে। বর্তমানে সুদের হার ৮.২%।

সুদ ফেরত:

অ্যাকাউন্টে ভুল সুদ জমা হলে সুদ ফেরত দেওয়ার বিধানটি সরিয়ে দেওয়া হয়েছে। এখন প্রতিটি আর্থিক বছরের শেষে অ্যাকাউন্টের বার্ষিক সুদ জমা হবে।

অ্যাকাউন্ট পরিচালনা:

আগে, মেয়ের বয়স ১০ বছর হলে, সে তার অ্যাকাউন্ট পরিচালনা করতে পারত। নতুন নিয়ম অনুসারে, ১৮ বছর বয়সের আগে মেয়েরা সুকন্যা সমৃদ্ধির অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে না।

ন্যূনতম জমা:

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে বার্ষিক সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করার নিয়ম রয়েছে। যদি কেউ ন্যূনতম টাকা জমা না করে, তাহলে সেই অ্যাকাউন্ট ডিফল্ট হয়ে যেতে পারে।

আয়কর ছাড়:

আগে, ৮০সি-এর অধীনে আয়কর থেকে ছাড়ের সুবিধা দুটি কন্যার অ্যাকাউন্টে পাওয়া যেত। নতুন নিয়ম অনুসারে, তৃতীয় কন্যার জন্যও অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

২০০০ টাকা বিনিয়োগ করে ১০ লক্ষ টাকা:

সুকন্যা সমৃদ্ধি যোজনায় নিয়মিত বিনিয়োগের মাধ্যমে মেয়ের ভবিষ্যতের জন্য একটি বড় অঙ্কের টাকা জমা করা সম্ভব। যদি কেউ প্রতি মাসে ২০০০ টাকা করে বিনিয়োগ করে, তাহলে ৮.২% সুদের হারে মেয়ের ১৮ বছর বয়সে অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকারও বেশি টাকা জমা হতে পারে। সুকন্যা সমৃদ্ধি যোজনা কন্যাদের শিক্ষা, বিবাহ এবং অন্যান্য ভবিষ্যৎ খরচের জন্য একটি নিরাপদ এবং লাভজনক বিনিয়োগ বিকল্প।

Advertisement

Related Articles

Back to top button