হঠাৎ করেই রেগে যান? নিয়ন্ত্রণ করুন এই সহজ উপায়ে!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : সামান্য বিষয় নিয়েই হুটহাট করে রেগে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। অনেকে কোনোভাবেই নিজেদের এই রাগকে নিয়ন্ত্রণ করতে পারেন না। কিন্তু মনে রাখবেন, রাগের মাথায় করা সমস্ত কাজই কিন্তু ভুল হয়। রাগের ফলে শুধু ক্ষয়ক্ষতি বাড়ার সম্ভাবনা থেকে যায়। তাই রাগ কমানোটা খুবই জরুরি। তাই জানা উচিত কিভাবে আয়ত্তে আনবেন রাগকে। জেনে নিন কিভাবে নিজের আয়ত্তে আনবেন রাগকে-

Advertisement

১. খুব বেশি স্ট্রেসড লাগলে একা থাকুন অনেকটা সময়। নিজের সাথে আলোচনা করুন রাগের কারণ নিয়ে। হয়তো আপনি খুবই ভেঙে পড়বেন, নিজের উপর মমতা হবে, কিন্তু এরপরই আসতে আসতে মাথা ঠান্ডা হবে, রাগ দূর হবে, মন হালকা হবে।

Advertisement

২. হাতের কাছে চকোলেট বা কোনো পছন্দের খাবার রাখুন। যখনই রাগ হবে তখনই টপ করে মুখে পুরে দিন। এগুলো ভালো মুড বুস্টারের কাজ করে। যত চিবোবেন ততই আপনার মুড ভালো হতে থাকবে।

Advertisement

৩. মাথা গরম হলে যেখানে আছেন চেষ্টা করুন সেখান থেকে বেরিয়ে চলে যেতে। এটা করতে পারলে অনেক ভুল সমস্যার হাত থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

৪. রাগ হলে কানে হেডফোন গুঁজে কোনো গান শুনতে পারেন। এটা ভালো মুড বুস্টারের কাজ করে। অথবা ফোনে কোনো গেম খেলতে পারেন, তাতেও আসতে আসতে কমবে রাগ।

৫. হঠাৎ রাগ হলে কোনো কাজে নিজেকে ব্যস্ত করে ফেলুন। সে বাড়ির কোনো কাজ হোক বা অফিসের কাজ। নিজেকে কাজের মধ্যে ব্যস্ত রাখলে রাগ পড়ে যায় তাড়াতাড়ি।

Recent Posts