টেক বার্তা

প্লে-স্টোর অ্যাপ হতে সাবধান, এই ৩ অ্যাপের মাধ্যমে ঘটলো ১৫০ কোটি টাকার প্রতারণা

পুলিশের দেওয়া তথ্য অনুসারে, এই অ্যাপগুলিতে ইনভেস্ট করার পর বিনিয়োগকারীর অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হতো।

Advertisement

Advertisement

বিগত বেশ কয়েক বছর ধরে উচ্চ গতির ইন্টারনেট পরিষেবা চালু হওয়ার পর থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করার পরিমাণ বেড়েছে বেশ কয়েক গুণ। ২০১৬ সালের পর থেকে ভারতে প্রায় দ্বিগুণ হারে ব্যবহার হচ্ছে স্মার্টফোন। তবে এবার এই স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে দিল্লির সাইবার সেল। কারণ, বিভিন্ন ধরনের কলা কৌশল অবলম্বন করে আপনার ফোনে থাকা সমস্ত ডেটা উধাও করে দিচ্ছে চেনার বেশ কিছু মোবাইল অ্যাপ।

Advertisement

আজ্ঞে হ্যাঁ, উত্তরাখন্ড পুলিশ, স্পেশাল সেল দিল্লি পুলিশ এবং কর্ণাটক পুলিশের তদারকিতে ইতিমধ্যে তিন জনকে গ্রেফতার করা হয়েছে। জালিয়াতি করার জন্য প্রিভিশনাল অফ মানে লন্ডারিং অ্যাক্ট অনুযায়ী ৩ জন অভিযুক্তর নিকট থেকে ৫৯.৪৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। জানা গেছে, তিনটি মোবাইল অ্যাপের মাধ্যমে ১৫০ কোটি টাকার বেশি প্রতারণা করা হয়েছে ভারতীয়দের নিকট থেকে।

Advertisement

ইমপোর্টমেন্ট ডিরেক্টরের তরফ থেকে জানানো হয়েছে, চিনার বেশ কিছু নাগরিক কিছু ভারতীয়দের সহযোগিতায় বেশ কয়েকটি জাল কোম্পানি খুলেছে। যেখানে ভারতীয়দের টাকা বিনিয়োগের ক্ষেত্রে উচ্চ সুদে লোন দেওয়ার প্রলোভন দেখানো হয়েছে। প্লে-স্টোরে পাওয়ার ব্যাংক অ্যাপ, টেসলা পাওয়ার ব্যাংক অ্যাপ এবং ইজপ্লান নামে এই অ্যাপগুলি নথিভুক্ত করা হয়েছিল।

Advertisement

পুলিশের দেওয়া তথ্য অনুসারে, এই অ্যাপগুলিতে ইনভেস্ট করার পর বিনিয়োগকারীর অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হতো। ২০২২ সালে এই অ্যাপগুলির বিপক্ষে একাধিক অভিযোগ লিপিবদ্ধ হয়। যার ফলে পুরো দমে তথ্য খতিয়ে দেখতে শুরু করে ভারতের গোয়েন্দা পুলিশ বিভাগ। এই তথ্যের ভিত্তিতেই গ্রেফতার করা হয় তিনজন অভিযুক্ত কে। বর্তমানে নয়া দিল্লিতে বিশেষ এই মামলাটি বিচারাধীন রয়েছে।

Recent Posts